বাংলাদেশে সিরিজ খেলতে আসার আগেই বড় সুসংবাদ দিলেন ইংল্যান্ড

এ বছর অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকপের আগে বাংলাদেশ সফরে আসবে ইংল্যান্ড। এরপর ইংলিশরা খেলতে যাবে পাকিস্তানের মাটিতে। আর এই দুই সিরিজে সিনিয়র ক্রিকেটারদের বিশ্রাম দেয়ার কথা ভাবছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

ইসিবির ম্যানেজিং ডিরেক্টর অ্যাশলে জাইলস গণমাধ্যমে এমনটাই জানিয়েছেন। সব কিছু ঠিক থাকলে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলতে আগামী ১৯ কিংবা ২০ সেপ্টেম্বর বাংলাদেশে পা রাখবে ইংল্যান্ড।

ইংলিশদের আগে বাংলাদেশ সফরে আসবে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডও। মূলত টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে প্রস্তুতি হিসেবেই এই বড় দলগুলো বাংলাদেশ সফর করবে।

এদিকে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ ও অ্যাশেজের কথা মাথায় রেখেই সিনিয়র ক্রিকেটারদের বিশ্রাম দেয়ার কথা ভাবছে ইংল্যান্ড। এমনটা হলে স্থগিত হয়ে যাওয়া আইপিএলের বাকি অংশেও খেলতে পারবেন না জস বাটলার-বেন স্টোকসরা।

জাইলস জানিয়েছেন, পুরোপুরি বিশ্রামে থাকতে হবে তাদের। জাইলস বলেন, ‘আমাদের সামনে ব্যস্ত সূচি রয়েছে। ভারতের বিপক্ষে আমাদের শেষ টেস্টটি শেষ হবে সেপটেম্বরে। এরপর আমরা বাংলাদেশে যাব। খুব সম্ভবত ১৯ বা ২০ তারিখে। এরপর পাকিস্তান সফর আছে।

আবার এটা শেষ করে বিশ্বকাপও খেলতে হবে।”একটা পর্যায়ে এসে আমাদেরকে ছেলেদের বিশ্রাম দিতে হবে। ধরেন আমরা বাংলাদেশ সিরিজেই ছেলেদের বিশ্রাম দিলাম কিন্তু তার মানে এই না যে ওরা অন্য কোথাও গিয়ে ক্রিকেট খেলবে।

বিশ্রাম মানে পুরোদমে বিশ্রাম।’ জাইলস আরও জানিয়েছেন, ক্রিকেটারদের বিশ্রাম নিয়ে এখনই ভাবতে শুরু করেছে বোর্ড। ক্রিকেটারদের সর্বোচ্চ প্রস্তুতি এবং ভালো অবস্থায় পেতেই এই সিদ্ধান্ত নিতে যাচ্ছে ইসিবি।

জাইলস বলেন, ‘আমাদেরকে এখন থেকেই ভাবতে হবে। যেন আমরা সর্বোচ্চ প্রস্তুতি নিয়ে এবং ভালো অবস্থায় থেকেই বিশ্বকাপ এবং অ্যাশেজে খেলতে পারি।’