সাকিবের ‘বাজে’ পারফরম্যান্স নিয়ে যা বললেন পাপন

ভারত থেকে ফিরে দেশের হয়ে প্রথম ম্যাচে যাচ্ছেতাই পারফরম্যান্স দেখিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

নামের সুবিচার করতে পারেননি শ্রীলংকার বিপক্ষে। তিন ম্যাচে ব্যাট হাতে সাকিবের সংগ্রহ যথাক্রমে ১৫, ০ ও ৪। হাত ঘুরিয়ে তিন ম্যাচে উইকেট পেয়েছেন মাত্র ৩টি। শেষ ম্যাচে ৪৮ রান দিয়ে ছিলেন উইকেট শূন্য। সিরিজের প্রথম দুই ম্যাচে ব্যাট হাতে মুশফিক-রিয়াজ আর বল হাতে মিরাজের দুর্দান্ত পারফরম্যান্সে জয় পেয়েছে বাংলাদেশ।

যে কারণে সাকিবের সাধারণ মানের পারফরম্যান্স আলোচনার বিষয় হয়ে ওঠেনি।কিন্তু শুক্রবার শেষ ম্যাচে দলে থাকা বিশ্বসেরা অলরাউন্ডারের জ্বলে ওঠা খুব জরুরি ছিল। শ্রীলংকার ছুড়ে দেওয়া তিনশ’র কাছাকাছি টার্গেট মোকাবিলায় সাকিবের ব্যাট থেকে উল্লেখযোগ্য রান হওয়ার কথা ছিল।

কিন্তু দলীয় সংগ্রহ ডাবল ডিজিটে পৌঁছানোর আগেই মাত্র ৪ রান করে ফিরলেন সাকিব। সাকিবের এমন পারফরম্যান্স নিয়ে প্রশ্ন ওঠার আগে তা থামিয়ে দেওয়ার চেষ্টা করলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন।পাপন জানালেন, সাকিবের এমন পারফরম্যান্স নিয়ে চিন্তিত নন তিনি। বিশ্বসেরা অলরাউন্ডার খুব শিগগিরই কামব্যাক করবেন, এমনটাই আশাবাদী তিনি।

শুক্রবার ম্যাচ শেষে বিসিবি সভাপতি বলেন, ‘সাকিবকে নিয়ে মন্তব্য করার কোনো কারণ নেই। ওকে নিয়ে আমি মোটেই চিন্তিত নই। কারণ সাকিব অবশ্যই আমাদের সেরা অলরাউন্ডার। ওর সামর্থ্য নিয়েও আমাদের কারও কোনো চিন্তাভাবনা বা দ্বিধাদ্বন্দ্ব থাকার কথা নয়। এখন হয়তো সে নিজেকে ফিরে পাচ্ছে না। কিন্তু অবশ্যই সে কামব্যাক করবে। এটাতে কোনো সন্দেহ নেই।’

শেষ ম্যাচ দলের এতো বড় ব্যবধানে হারের বিষয়ে পাপন বলেন, ‘আমি আগেও বলেছি, শ্রীলংকার এই দলটাও শক্তিশালী। আমরা প্রথম দুই ম্যাচে প্রত্যেকটা ডিপার্টমেন্টেই মোটামুটি ভালো করেছি। আজকে সেদিক দিয়ে পারিনি। আমাদের ছেলেরা সামর্থ্য অনুযায়ী খেলেনি। অবশ্য এমন জয়ের জন্য কৃতিত্ব অবশ্যই দিতে হবে শ্রীলংকান দলকে। ’