কোপা আমেরিকা হচ্ছে না আর্জেন্টিনায়

কোপা আমেরিকা হচ্ছে না আর্জেন্টিনায়। দেশটিতে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় কনমেবল এ সিদ্ধান্ত নিয়েছে। আগামী ১৩ জুন থেকে আর্জেন্টিনায় কোপা আমেরিকা শুরু হওয়ার কথা ছিল। বিকল্প হিসেবে কোন দেশে টুর্নামেন্টটি আয়োজন করা যায়, তা খুঁজে দেখা হচ্ছে। এর মাধ্যমে ঘোরতর অনিশ্চয়তার মধ্যেই পড়ে গেল লাতিন অঞ্চলের সবচেয়ে বড় ফুটবল প্রতিযোগিতা।

গত বছর করোনা মহামারি রূপ নেওয়ায় স্থগিত করা হয় কোপা আমেরিকা। পিছিয়ে এ বছরের জুনে নিয়ে আসা হয়। প্রথমে এটি আর্জেন্টিনা ও কলম্বিয়ার যৌথ আয়োজনের কথা ছিল। কিন্তু ২০ মে কলম্বিয়াকে তাদের দেশের অভ্যন্তরীণ রাজনৈতিক অস্থিরতার কারণে আয়োজক থেকে বাদ দেওয়া হয়েছে।

কলম্বিয়ায় হতে যাওয়া ১৫টি ম্যাচও তখন আর্জেন্টিনায় আয়োজনের ব্যাপারে আলোচনা চলছিল। কিন্তু হলো উল্টো! করোনা ভয়াবহ রূপ নেওয়ায় আর্জেন্টিনায় এখন টুর্নামেন্টই হচ্ছে না। আর্জেন্টিনায় কেন এটি আয়োজিত হবে না, এ ব্যাপারে কনমেবল বলছে ‘বর্তমান পরিস্থিতি’র কথা। লাতিন ফুটবলের সর্বোচ্চ সংস্থা অবশ্য এই ‘বর্তমান পরিস্থিতি’ সম্পর্ক বিস্তারিত কিছু জানায়নি।

তবে ধারণা করা হচ্ছে, আর্জেন্টিনায় করোনার সংক্রমণ বেড়ে যাওয়ার কারণেই এমন সিদ্ধান্ত নিয়েছে তারা। করোনাবিষয়ক তথ্য জানানো ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারসের হিসাব, সাড়ে চার কোটি মানুষের দেশ আর্জেন্টিনায় গত ২৪ ঘণ্টায় নতুন করে ২১ হাজার ৩৪৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন, মারা গেছেন ৩৪৮ জন।

এ পর্যন্ত সেখানে মোট ৩৭ লাখ ৫০ হাজারেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন, মারা গেছেন প্রায় ৭৭ হাজার ৫০০ জন। এখন এত অল্প সময়ের মধ্যে কোপা আমেরিকার নতুন আয়োজক কনমেবল খুঁজে নিতে পারবে কি না, এ নিয়েও আছে সংশয়। খুব শিগগির সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়ে কনমেবল বলছে, ‘কনমেবল এ মুহূর্তে ব্যাপারটি নিয়ে ভাবছে।

কয়েকটি দেশে টুর্নামেন্ট আয়োজনের ব্যাপারে আগ্রহী। তাদের প্রস্তাবগুলো খতিয়ে দেখা হচ্ছে। খুব শিগগির এ ব্যাপারে সবাইকে জানানো হবে।’ কলম্বিয়াকে টুর্নামেন্টের আয়োজকের তালিকা থেকে বাদ দেওয়ার পর শোনা গিয়েছিল চিলি ও প্যারাগুয়ে টুর্নামেন্টের কলম্বিয়ার অংশের ১৫টি ম্যাচ আয়োজনের ব্যাপারে আগ্রহী। গত কিছুদিনে আর্জেন্টিনার করোনা পরিস্থিতি খারাপ হতে থাকায় শোনা যাচ্ছিল যুক্তরাষ্ট্রও হতে পারে কোপা আমেরিকার আয়োজক। ২০১৬ সালে শতবার্ষিকী কোপা আমেরিকা হয়েছিল যুক্তরাষ্ট্রে।