এবার ৭ জেলায় লকডাউন চেয়ে সুপারিশ

দেশে করোনা ভাইরাসের সংক্রমণ বাড়ায় ভারতের সীমান্তবর্তী সাত জেলায় লকডাউনের সুপারিশ করেছে স্বাস্থ্য অধিদপ্তর। আজ সোমবার (৩১ মে) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তর থেকে এ সুপারিশ করা হয়। এর আগে গতকাল রোববার ওই সাত জেলাকে লকডাউনের আওতায় আনতে সুপারিশ করেছিল স্বাস্থ্য অধিদপ্তরের বিশেষজ্ঞ কমিটি। এ বিষয়ে যে কোনো সময় প্রজ্ঞাপন জারি হতে পারে বলে জানিয়েছিল মন্ত্রিপরিষদ বিভাগের একটি সূত্র।

এদিকে যে সাতটি জেলায় লকডউনের জন্য সুপারিশ করা হয়েছে তারা হলো- নওগাঁ, নাটোর, সাতক্ষীরা, যশোর, রাজশাহী, কুষ্টিয়া ও খুলনা জেলা। এসব জেলায় সংক্রমণ বেশি। এ ছাড়া গতকাল নোয়াখালী ও কক্সবাজারের সংক্রমণ নিয়েও উদ্বেগ প্রকাশ করেছিল স্বাস্থ্য অধিদপ্তরের বিশেষজ্ঞ কমিটিটি।

করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় গত সোমবার (২৪ মে) রাত থেকে চাঁপাইনবাবগঞ্জ জেলায় এক সপ্তাহের লকডাউন দেওয়া হয়েছে। যা আজ আবারও এক সপ্তাহের জন্য বাড়ানো হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জের জেলা সিভিল সার্জন জাহিদ নজরুল চৌধুরী বলেন, জেলায় এ পর্যন্ত এক হাজার ৭২৭ জনের করোনা শনাক্ত হয়েছে। তাদের মধ্যে ৬০০–এর মতো শনাক্ত হয়েছে গত ঈদের পর থেকে। ঈদের আগে নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ছিল ১৪ শতাংশ, সেখানে কয়েক দিনের মধ্যে বাড়তে বাড়তে ২৬ মে ৫৫ শতাংশ এবং তারপর ৬২ শতাংশে উঠেছিল।