সাকিবদের কোচ হচ্ছেন রঙ্গনা হেরাথ, আবারো সিডন্সকে ফেরাচ্ছে বিসিবি

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের বোলিং কোচ হতে পারেন শ্রীলংকার কিংবদন্তি স্পিনার রঙ্গনা হেরাথ। নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ডেনিয়েল ভিক্টরের চলে যাওয়ার পর বাংলাদেশ জাতীয় দলের স্পিন বোলিং কোচের জায়গাটা ফাঁকা রয়েছে।

আগামী জিম্বাবুয়ের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজের আগেই বাংলাদেশ দলে নিয়োগ দেয়া হতে পারে একজন ব্যাটিং কোচ এবং স্পিন কোচ। সেখানে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রথম পছন্দ শ্রীলংকার স্পিনার রঙ্গনা হেরাথ। অনেক আগেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও এখনো ঘরোয়া ক্রিকেট লীগে নিয়মিত খেলছেন তিনি। ‌

রঙ্গনার কোচিং অভিজ্ঞতা না থাকলেও বোলার হিসেবে তিনি উঁচু মানের। ৯৪ টেস্ট খেলে ৪৩৩ উইকেট শিকার তার। ওয়ানডেতে ৭৪ আর টি-টোয়েন্টিতে ১৮ উইকেট নিয়েছেন। তাকে নিয়োগ দেওয়া হলে নিউজিল্যান্ডের ড্যানিয়েল ভেট্টরির স্থলাভিষিক্ত হবেন।

বিসিবি এক কর্মকর্তা গণমাধ্যমকে জানান, হেরাথকে বছরে ২০০ দিন কাজের শর্ত দেওয়া হয়েছে। কিন্তু হেরাথ চান, ১২০ দিন কাজ করতে। এ নিয়ে বোর্ড ও হেরাথের মধ্যে আলোচনা হচ্ছে। তবে বিসিবির অন্য একটি সূত্র বলছে, ‘এ দুইজনকে বাছাই করা হলেও পরিচালকদের মধ্যে মতদ্বৈধতা রয়েছে,

যেটা চূড়ান্ত করার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়িয়েছে।’ অবশ্য বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান আকরাম খান জানান, দু’জন না হলেও অন্তত একজন নিয়োগ পাবেন। আর সেটা হেরাথই হবেন।