সামনে বিশ্বকাপ, কোনও সুযোগই নেই দেশের খেলা ছেড়ে আইপিএলে খেলার: পাপন

এবার শ্রীলংকা সিরিজের পরিবর্তে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএলে খেলেছিলেন সাকিব আল হাসান এবং মুস্তাফিজুর রহমান। তবে মাঝপথেই স্থগিত হয়ে যায় আইপিএল। আগামী ১৮ কিংবা ১৯ সেপ্টেম্বর থেকে সংযুক্ত আরব আমিরাতে শুরু হবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) অবশিষ্ট ম্যাচ।

আর তিন সপ্তাহের মধ্যেই বাকি ৩১ ম্যাচ শেষ করতে চায় বিসিসিআই। ফাইনাল হতে পারে ৯ কিংবা ১০ অক্টোবর। এর আগে আগামী ২৮ আগস্ট থেকে ১৯ সেপ্টেম্বর পর্যন্ত ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) নবম আসর বসবে। দুটি লীগ এই দল পেয়েছেন অলরাউন্ডার সাকিব আল হাসান। এছাড়াও আইপিএলে খেলছেন মুস্তাফিজ।

তবে একই সময়ে বাংলাদেশের সামনে রয়েছে ব্যস্ত সূচি। জিম্বাবুয়ের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজের পরে ঘরের মাঠে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং ইংল্যান্ডের মতো দলের বিপক্ষে ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ।

আইপিএল খেলতে গত শ্রীলঙ্কা সফর থেকে সরে দাঁড়ানো বাংলাদেশের বাঁহাতি অলরাউন্ডার কি আবারও জাতীয় দল ছেড়ে এই দুটি ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে খেলবেন? সাকিব কী চাইছেন, তা জানা যায়নি। তবে বিসিবি তাদের করণীয় ভেবে রেখেছে।

টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে নিউ জিল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫টি করে মোট ১০টি টি-টোয়েন্টি এবং ইংল্যান্ডের বিপক্ষে তিনটি করে টি-টোয়েন্টি ও ওয়ানডে ম্যাচ খেলবে বাংলাদেশ। সব মিলিয়ে মধ্য আগস্ট থেকে মধ্য অক্টোবর পর্যন্ত ১৬টি আন্তর্জাতিক ম্যাচ খেলবে বাংলাদেশ।

তাই এই সময়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) এ খেলতে সাকিব এবং মুস্তাফিজকে অনুমতি দেবে না বিসিবি এমনটাই জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন।

আন্তর্জাতিক সূচি চূড়ান্ত হওয়ায় ফ্রাঞ্চাইজি টুর্নামেন্টে সাকিব ও মোস্তাফিজের অংশগ্রহণের সুযোগ নেই। স্থানীয় এক টিভিতে দেওয়া সাক্ষাৎকারে এমনটাই জানালেন বিসিবি সভাপতি, ‘আমাদের আন্তর্জাতিক সূচি চূড়ান্ত। সাকিব ও মোস্তাফিজের এনওসি পাওয়ার সম্ভাবনা দেখি না। কোনও সুযোগই নেই দেশের খেলা ছেড়ে ওখানে খেলার। বিশ্বকাপ চলে এসেছে। এখন আমাদের প্রতিটি ম্যাচ গুরুত্বপূর্ণ।‘

ঘরের মাঠে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও নিউ জিল্যান্ডের বিপক্ষে পূর্ণশক্তির দল নিয়ে মাঠে নামার কথাও বললেন নাজমুল হাসান, ‘আমরা ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে পূর্ণশক্তির দল নিয়ে মাঠে নামবো। আমরা ওয়ানডে সুপার লিগের তিনটি ম্যাচ খেলবো। সঙ্গে বিশ্বকাপের আগে তিনটি টি-টোয়েন্টিও গুরুত্বপূর্ণ।