আগামীকাল ভোরে মাঠে নামছে আর্জেন্টিনা

অবশেষে ছয় মাস অপেক্ষার পর আবার মাঠে নামতে যাচ্ছে আর্জেন্টিনা। শুরুতেই লাতিন আমেরিকার বিশ্বকাপ বাছাই। সেই মিশনে বাংলাদেশ সময় আগামীকাল (শুক্রবার) ভোর ৬টায় চিলির মুখোমুখি হচ্ছে আলবিসেলেস্তেরা। তবে তার আগেই চিলি ম্যাচের শুরুর একাদশ ঘোষণা করে দিয়েছেন আর্জেন্টিনা কোচ লিওনেল স্কলানি।

রাশিয়া বিশ্বকাপ থেকে আর্জেন্টিনার প্রথম পছন্দের গোলকিপার ফ্রাঙ্কো আরমানি। যদিও তার পারফরম্যান্সে সন্তুষ্ট নন অনেক আর্জেন্টাইন ভক্তই। এরপরও বিশ্বকাপ বাছাই ও কোপা আমেরিকা মিশনে তাকেই এক নম্বর গোলকিপার হিসেবে দেখা হচ্ছে। তবে চিলির বিপক্ষে ২০২২ বিশ্বকাপ বাছাইয়ের একাদশে থাকছেন না তিনি। আর্জেন্টিনার গোলবারের নিচে দাঁড়াবেন অ্যাস্টন ভিলার এমিলিয়ানো মার্তিনেস।

এর ফলে জাতীয় দলের জার্সিতে অভিষেক হয়ে যাচ্ছে ২৮ বছর বয়সী গোলকিপারের। অ্যাস্টন ভিলার জার্সিতে দু্র্দান্ত এক মৌসুম খেলার পুরস্কার মিলেছে তার। যদিও সুযোগটা এসেছে আরমানি করোনাভাইরাস পজিটিভ হওয়ায়।এমিলিয়ানো মার্তিনেসের মতো অভিষেক হচ্ছে তরুণ ডিফেন্ডার ক্রিস্তিয়ান রোমেরোর। রক্ষণে তার সঙ্গে থাকছেন আরেক তরুণ হুয়ান ফয়েথ।

ভিয়ারিয়ালের হয়ে ইউরোপা লিগ জেতা ফয়েথের অবশ্য আর্জেন্টিনার জার্সিতে ১১ ম্যাচ খেলার অভিজ্ঞতা আছে। ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে চিলির বিপক্ষে একাদশ ঘোষণা করে দিয়েছেন কোচ স্কলানি। তিনি বলেছেন, ‘একাদশ চূড়ান্ত। শুরুর একাদশে খেলবে মার্তিনেস, ফয়েথ, রোমেরো, কুয়ার্তা, তাগিয়াফিকো, পারেদেস, ওকাম্পোস, দি পল, মেসি, দি মারিয়া ও লাউতারো।’

অর্থাৎ, ফরোয়ার্ডে মেসির সঙ্গে থামবেন সাম্প্রতিক সময়ে সবচেয়ে বেশি গোল পাওয়া লাউতারো মার্তিনেস ও লুকাস ওকাম্পোস। সেই সঙ্গে আক্রমণে গতি বাড়াবেন আনহেল দি মারিয়া। আর মাঝমাঠ সামলাবেন পরীক্ষিত লিয়ান্দ্রো পারেদেস ও রোদ্রি দি পল। আর্জেন্টিনা একাদশ: এমিলিয়ানো মার্তিনেস, হুয়ান ফয়েথ, ক্রিস্তিয়ান রোমেরো, মার্তিনেস কুয়ার্তা, নিকোলাস তাগিয়াফিকো, লিয়ান্দ্রো পারেদেস, লুকাস ওকাম্পোস, রোদ্রি দি পল, লিওনেল মেসি, আনহেল দি মারিয়া, লাউতারো মার্তিনেস।