অহেতুক কথা ও কাজ থেকে বেঁচে থাকার আহ্বান বাবুনগরীর

হেফাজতে ইসলাম আহ্বায়ক কমিটির আহ্বায়ক ও চট্টগ্রামের হাটহাজারী মাদ্রাসার শিক্ষা পরিচালক আল্লামা জুনায়েদ বাবুনগরী বলেছেন, পরিপূর্ণ মুমিন হতে হলে অহেতুক কথা ও কাজ থেকে বেঁচে থাকতে হবে। শুক্রবার (৪ জুন) হাটহাজারী মাদ্রাসার কেন্দ্রীয় বায়তুল করীম জামে মসজিদে নতুন শিক্ষাবর্ষে আগত শিক্ষার্থীসহ হাজার হাজার মুসল্লিদের উদ্দেশে আল্লামা বাবুনগরী এ কথা বলেন।

এ সময় তিনি আরও বলেন, পবিত্র কোরআনে আল্লাহতায়ালা মুমিনের বহু গুণাবলি বর্ণনা করেছেন। যেন ওই গুণাবলী অর্জনের মাধ্যমে পার্থিব জীবনে আল্লাহর নির্দেশনামতে চলে সুখ-শান্তি লাভের পাশাপাশি পরকালেও অফুরন্ত শান্তি লাভ করা যায়।

বাবুনগরী বলেন, আল্লাহতায়ালা বলেছেন-অবশ্যই মুমিনরা সফলকাম হয়েছে। যারা নিজেদের নামাজে বিনয়াবনত। নামাজ ইসলামের গুরুত্বপূর্ণ একটি বিধান। ইসলামের পঞ্চম ভিত্তির অন্যতম হলো নামাজ। তবে নামাজ নিয়ে আমরা অহেতুক অলসতা করি। সামান্য অজুহাতে নামাজ ছেড়ে দেওয়া আমাদের অভ্যাসে পরিণত হয়েছে।

তিনি আরও বলেন, পূর্ণ মুমিন হতে হলে অনর্থক বিষয়াদি থেকে বিরত থাকতে হবে। পাশাপাশি অনর্থক বিষয়াবলীর অন্তর্ভুক্ত বেপর্দা, বেহায়াপনা, জুলুম-নির্যাতনসহ সর্বপ্রকারের গুনাহ ও পাপাচার থেকে নিজেকে বিরত রাখতে হবে। কোরআনে বর্ণিত মুমিনের গুণাবলী ও বৈশিষ্ট্য সমূহ অর্জনের মাধ্যমে আমাদেরকে পরিপূর্ণ মুমিন হতে হবে বলে দিকনির্দেশনা দেন বাবুনগরী।