ক্রিকেটারদের অপেক্ষা ফুরাচ্ছে

বাংলাদেশ-শ্রীলঙ্কা ওয়ানডে সিরিজ শেষ হতেই সরগরম মিরপুর শেরেবাংলা স্টেডিয়াম। গতকাল সকাল থেকেই ক্রিকেটারদের পদচারণায় মুখর বিসিবি একাডেমি মাঠ। আজ শুরু হতে চলা বঙ্গবন্ধু ঢাকা প্রিমিয়ার ক্রিকেট টি-২০ লিগের জন্য অনুশীলনে ব্যস্ত সময় পার করেছেন ক্রিকেটাররা। পালাক্রমে প্রিমিয়ার লিগের ক্লাবগুলো অনুশীলন করেছে একাডেমি মাঠে।

এক বছর পর প্রিমিয়ার লিগের জন্য অনুশীলনে ফিরতে পেরে খুশি সবাই। স্বস্তি ফিরেছে ক্রিকেটারদের মধ্যে। করোনায় আর্থিক ক্ষতির মুখে পড়া ক্রিকেটাররা এ সময়টার জন্য অধীর অপেক্ষায় ছিলেন। প্রিমিয়ার লিগ শুরু করায় মোহামেডানের ক্রিকেটার শামসুর রহমান শুভ ধন্যবাদ জানিয়েছেন বিসিবিকে। গতকাল তিনি বলেছেন, ‘এটা খুবই ভালো উদ্যোগ। দেখেন আমরাও কিন্তু মাঠে ফেরার অপেক্ষায় ছিলাম।

খেলতে না পারলে শুধু আর্থিক না আমাদের ক্রিকেটটাও ক্ষতি হয়। এখানে আমি বিসিবি, ক্লাব এবং সংশ্লিষ্ট সবাইকেই ধন্যবাদ জানাবো।’মিরপুর ও বিকেএসপির দুটি ভেন্যুতে লিগের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। প্রতিদিন হবে ছয়টি করে ম্যাচ। প্রতি ভেন্যুতে সকাল সাড়ে ৯টা, দুপুর দেড়টায় দুটি ম্যাচ শুরু হবে। ১২টি ক্লাবই থাকছে জৈব সুরক্ষা বলয়ে।

আজ মিরপুরে আবাহনী-পারটেক্স ম্যাচ দিয়ে উদ্বোধন হবে প্রিমিয়ার লিগ। বিকেএসপির চার নম্বর মাঠে মোহামেডান খেলবে শাইনপুকুরের বিরুদ্ধে। সাকিব আল হাসানকে পেয়ে এবার লিগ শিরোপা জয়ের আশা করছে সাদা-কালো শিবির। যদিও গতকাল মোহামেডানের অনুশীলনে ছিলেন না সাকিব। আবাহনীর হয়ে অনুশীলন করেছেন মুশফিকুর রহিম।

পরিবার সঙ্গে রাখতে পারবেন তামিমর টানা আন্তর্জাতিক সিরিজের পর প্রিমিয়ার লিগেও জৈব সুরক্ষা বলয়ে থাকতে হবে জাতীয় দলের ক্রিকেটারদের। সার্বিক দিক বিবেচনা করে টিম হোটেলে পরিবারসহ থাকার অনুমতি দেওয়া হয়েছে তামিম-মুশফিকদের। গতকাল সিসিডিএম চেয়ারম্যান কাজী ইনাম বলেছেন, ‘জাতীয় দলের খেলোয়াড়রা লম্বা সময় ধরে জৈব সুরক্ষা বলয়ে আছে। তাদের প্রয়োজনে সিঙ্গেল কক্ষ দেওয়া হবে। সেখানে স্ত্রীর সঙ্গে থাকতে পারবেন। তবে তাদেরও করোনা ভাইরাস পরীক্ষা করিয়ে নেগিটিভ রিপোর্ট নিয়ে আসতে হবে।’

ইউটিউবে দেখা যাবে ম্যাচ করোনার কারণে মাঠে বসে খেলা দেখার সুযোগ নেই দর্শকদের। তবে ঘরে বসে ইউটিউবে প্রিমিয়ার লিগের ম্যাচ উপভোগ করতে পারবেন সবাই। নিজস্ব ইউটিউব চ্যানেলে ম্যাচগুলো লাইভ স্ট্রিমিং করবে বিসিবি। গতকাল বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস বলেছেন, ‘ডিপিএলের খেলাগুলো আমরা অনলাইনে দেখানোর সিদ্ধান্ত নিয়েছি। খেলা দেখা যাবে বিসিবির অফিশিয়াল ইউটিউব চ্যানেলে।’
শুরুতে নেই করোনা আক্রান্ত ইমরুল

করোনা আক্রান্ত হওয়ায় লিগের শুরু থেকে ইমরুল কায়েসকে পাচ্ছে না শেখ জামাল ধানমন্ডি ক্লাব। সর্বশেষ পরীক্ষায়ও পজিটিভ এসেছে বাঁহাতি এ ওপেনারের। গতকাল ইমরুল নিজেই বিষয়টি নিশ্চিত করেছেন। শেষ চার বার পরীক্ষায় তিন বারই পজিটিভ এসেছিল তার। এখন বাসায় আইসোলেশনে আছেন ইমরুল।