এই সেই এক টুকরা হিরা, যার হাতে ১ লক্ষ ৮২ হাজার অমুসলিম ইসলাম গ্রহণ করেন !

এই সেই হিরার টুকরা,যার ১০০ বছরের জি’ন্দেগীতে, ১ লক্ষ ৮২ হাজার অমুসলিম ই’সলাম গ্রহণ করেছে আল্লাহ এই হিরার টুকরাকে কবুল করুক। মু’সলিম হল ইসলাম ধর্মকে নিজ ধর্ম বলে বিশ্বাস ও স্বীকার করে এমন ব্যক্তি| অপর’দিকে মুমিন হল ইসলাম ধর্মকে নিজ ধর্ম বলে বিশ্বাস ও স্বী’কার করার পাশাপাশি তা নিজের ভেতরে ও বাহিরে ধারণ করে এবং সাথেসাথে ক’ঠোর’ভাবে এর নির্দেশাবলী মেনে চলে এমন ব্যক্তি।

অর্থাৎ, বলা যায়, সকল মুমিন মুসলিম, কিন্তু সকল মুসলিম মুমিন নয়। আল্লাহ (আরবি: الله‎‎) একটি আরবি শব্দ। ইসলাম ধর্মা’নুযায়ী যার দ্বারা “বিশ্বজগতের একমাত্র স্রষ্টা এবং প্রতিপালকের নাম” বোঝায়।[১][২][৩] “আল্লাহ” শব্দটি প্র’ধানত মুস’লমানরাই ব্যবহার করে থাকেন।

মূলত “আল্লাহ্” নামটি ইসলাম ধর্মে বিশ্ব’জগতের সৃষ্টিকর্তাকে বোঝানোর জন্য ভসাধারণভাবে বহুল-ব্যবহৃত নাম; এটি ছাড়াও মুসলমানরা তাঁকে আরো কিছু নামে স’ম্বোধন করে থাকেন। মুস’লমানদের ধর্মগ্রন্থ কোরআনে আল্লাহর নিরানব্বইটি নামের কথা উল্লেখ আছে; তার মধ্যে কয়ে’কটির বাংলা অর্থ হল: সৃষ্টিকর্তা, ক্ষমাকারী, দয়ালু, অতিদয়ালু, বিচারদিনের মালিক, বিচারক, খাদ্যদাতা, অতি সহনশীল, বিশ্বজ’গতের মালিক প্রভৃতি।

তবে আরবের খ্রিস্টানরাও প্রাচী’নকাল থেকে “আল্লাহ” শব্দটি ব্যবহার করে আসছেন। বাহাই, মাল্টাবাসী, মিজরাহী ই’হুদি এবং শিখ সম্প্রদায়ও “আল্লাহ” শব্দ ব্য’বহার করে থাকেন।