১৮ বছরের আক্ষেপ ঘুচানোর সুযোগ বাংলাদেশের

আসন্ন কাতার বিশ্বকাপ ও এশিয়ান কাপের যৌথ বাছাইয়ে রাতে মাঠে নামছে বাংলাদেশ। ভারতের বিপকক্ষে মহাগুরুত্বপূর্ণ এই ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় ঠিক রাত ৮ টায়। জয়ের জন্যই যে ঝাঁপাবে দুই দল সে বিষয়ে নেই কোন সংশয়। ভারতের বিপক্ষে ম্যাচ বাংলাদেশের জন্য নিজেদের উজাড় করে দিয়ে সামর্থ্যের প্রমান দেওয়ার সুযোগ। প্রতিবেশী দেশটির চেয়ে সুযোগ-সুবিধা কম পেলেও মাঠের খেলায় ছেড়ে কথা বলতে নারাজ বাংলার ফুটবলাররা।

বাংলাদেশ- ভারত দৈরথে শেষ আট বছরে জয় পায়নি কোন দল। প্রতি বারই ড্র নিয়ে মাঠ ছেড়েছে দুই দল। ভারতের বিপক্ষে বাংলাদেশের সর্বশেষ জয় এসেছিলো ২০০৩ সালে। সেবার ঘরের মাঠে সাফ জয়ের পথে সেমিফাইনালে ভারতকে বিদায় করেছিলো স্বাগতিকরা।

১৮ বছর আগের সেই জয়ের পর আর কখনো ভারতের বিপক্ষে জয়ের হাসি হাসতে পারেনি লাল-সবুজ জার্সিধারীরা। এরপর ৭ ম্যাচ খেলে ৩টি হেরেছে, ড্র করেছে চারটিতে। সর্বশেষ সাক্ষাৎ ১-১ গোলে ড্র, ২০১৯ সালে কলকাতায়। দীর্ঘদিন ভারতের বিপক্ষে জয় না পাওয়ার আক্ষেপ মেটানোর মোক্ষম সুযোগ এসেছিল তাদের মাটিতেই। ২০১৯ সালে অক্টোবরে কলকাতার সল্টলেকে বিশ্বকাপ বাছাইয়ের অ্যাওয়ে ম্যাচ বাংলাদেশ জয় হাতছাড়া করেছে ৮৮ মিনেটে গোল খেয়ে।

ভারতের মাটিতে তাদের হারাতে না পারলেও এবার সুযোগ এসেছে আরও একটি। কাতারের মাঠে প্রতিবেশীদের হারাতে পারলেই যে তৈরি হবে ইতিহাস। প্রায় দুই দশক পর আরও একবার ভারতকে হারানোর স্বাদ পাবে পুরো জাতি।