হাইভোল্টেজ ম্যাচে ভারতের বিপক্ষে মাঠে লড়াই চালিয়ে যাচ্ছে বাংলাদেশ

বিশ্বকাপ বাছাই পর্বে হাইভোল্টেজ ম্যাচে ভারতের মুখোমুখি বাংলাদেশ ফুটবল দল। কাতারের রাজধানী দোহার জসিম বিন হামাদ স্টেডিয়ামে সরাসরি খেলাটি শুরু হয়েছে। হাইভোল্টেজ ম্যাচে ভারতের বিপক্ষে মাঠের লড়াই চালিয়ে যাচ্ছে বাংলাদেশ।

অতীতে ২৯ ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত-বাংলাদেশ। তার মধ্যে ভারত জিতেছে ১৫ বার আর বাংলাদেশ জিতেছে মাত্র দুইবার। ড্র হয়েছে বাকি ১২ ম্যাচ। তবে সাম্প্রতিক পারফরম্যান্সের মূল্যায়নে ভারতের চেয়ে কোনো অংশে পিছিয়ে নেই জামাল ভূঁইয়ার নেতৃত্বাধীন দলটি। যদিও ফিনিশিংয়ের অভাবে জয় নিয়ে মাঠ ছাড়তে পারছেন না জামালরা।

২০১৯ সালের অক্টোবরে কলকাতার সল্টলেক স্টেডিয়ামে বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে সবশেষ দেখা হয়েছিল দুদলের। সেই ম্যাচে জিততে জিততে শেষ পর্যন্ত ড্র করে এক পয়েন্ট পেয়েছিল বাংলাদেশ। এবার কাতারে তার চেয়েও বেশি কিছুর প্রত্যাশা তপু বর্মণদের।

আগের ম্যাচে কাতারের কাছে হেরে যাওয়া ভারতকে তাই কঠিন পরীক্ষাই দিতে হবে। তাছাড়া আগের ম্যাচের মতো এবার দর্শকদের পাচ্ছে না ইগোর স্টিম্যাকের দল। কলকাতায় ভারতের বিপক্ষে দলের একমাত্র গোলদাতা সাদ উদ্দিন নেই। তবে আফগানদের জালে বল জড়ানো তপু বর্মণ নিজেকে ফের প্রমাণ দিতে তৈরি। আজ ভারতকে হারালে বাংলাদেশের এশিয়ান কাপ কোয়ালিফাইং রাউন্ডের পরের রাউন্ডে ওঠার সম্ভাবনা উজ্জ্বল হবে।

তখন ভারতকে পেছনে ফেলে ই-গ্রুপের পয়েন্ট টেবিলে চারে উঠে যাবে লাল-সবুজের দলটি। বাংলাদেশের অধিনায়ক জামাল ভূঁইয়া এই ম্যাচে তীব্র প্রতিদ্বন্দ্বিতা হবে মনে করছেন। আফগানিস্তান ম্যাচ থেকে পাওয়া আত্মবিশ্বাস নিয়ে জেতার জন্য মাঠে লড়ছে বাংলাদেশ।