কোপা আমেরিকা বয়কট করার সিদ্ধান্ত থেকে সরে এলো ব্রাজিল

এবারের কোপা আমেরিকা আর্জেন্টিনা ও কলম্বিয়ার যৌথ আয়োজনে হওয়ার কথা থাকলেও দেশ দুটির রাজনৈতিক অবস্থা ও করোনা সংক্রমণের কথা মাথায় রেখে সে পথে আর পা বাড়ায়নি কনমেবল। শেষ মুহূর্তে ব্রাজিলে এবারের কোপা আমেরিকা আয়োজনের সিদ্ধান্ত হয়েছে। কিন্তু ব্রাজিলেও যে করোনার অবস্থা খুব ভালো, তা কিন্তু নয়।

তাই দেশে করোনাভাইরাসের সংক্রমণের ভয়াবহ অবস্থার মধ্যে কোপা আমেরিকা খেলতে আপত্তি জানিয়েছিলেন ব্রাজিলেরই বেশ কয়েকজন খেলোয়াড়। এদিকে নেইমাররা টুর্নামেন্ট খেলবেন, নাকি বয়কট করবেন, সে সিদ্ধান্ত জানাবেন আগামীকাল বুধবার বিশ্বকাপ বাছাইপর্বে প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচের পর, এমনটাই জানা গিয়েছিল। অবশেষে সে সিদ্ধান্তটি ইতিবাচকই হচ্ছে, জানা গেছে।

যেভাবে দেশে কোপা আয়োজিত হচ্ছে, সেটা নিয়ে কাসেমিরোদের মনের মধ্যে ক্ষোভ থাকলেও টুর্নামেন্ট বয়কট করার সিদ্ধান্ত থেকে সরে এসেছেন তাঁরা। গত রবিবার থেকে হতে যাওয়া কোপায় তাই দেখা যাবে নেইমারদের জাদু। উদ্বোধনী ম্যাচে মানে গারিঞ্চা স্টেডিয়ামে ভেনেজুয়েলার বিপক্ষে মুখোমুখি হবে ব্রাজিল।

তবে খেলতে নামলেও নেইমারদের সমালোচনার হাত থেকে রক্ষা পাচ্ছে না ব্রাজিলের ফুটবল কনফেডারেশন। ব্রাজিলের সংবাদমাধ্যম গ্লোবোএস্পোর্তে জানিয়েছে, প্যারাগুয়ের বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ খেলার পর মিডিয়ার সামনে একটা ম্যানিফেস্টো উপস্থাপন করবেন কাসেমিরো-আলিসনরা।

এদিকে বাছাইপর্বে ব্রাজিল যে স্কোয়াড নিয়ে খেলছে, সে স্কোয়াড নিয়েই কোপাতেও খেলবে, এমনটাই মনে করা হচ্ছে। যদিও তিতে চাইলে আরও তিনজন খেলোয়াড় নিতে পারেন কোপার দলে। কোপার জন্য চূড়ান্ত দল ঘোষণা করা হবে বুধবার।