পকিস্তানি নাটকে বাংলা লোকগান (ভিডিও)

পাকিস্তানি একটি ধারাবাহিক নাটকে বাংলাদেশের কিংবদন্তি সঙ্গীতশিল্পী আব্দুল আলিমের গাওয়া এবং আরেক কিংবদন্তি সঙ্গীতব্যক্তিত্ব আব্দুল লতিফের লেখা বিখ্যাত লোকগীতি ‘পরের জায়গা পরের জমি’ গানটি ব্যবহার করা হয়েছে। এর আগে পাকিস্তানের হিন্দি সিরিয়াল ‘দিল কেয়া করে’তে এক চরিত্র বিশ্ব কবি রবিন্দ্রনাথ ঠাকুরের ‘আমার পরান যাহা চায়’ গানটি ব্যবহার হয়।

পাক ধারাবাহিকে বাংলা ভাষার গান ব্যবহারকে ইতিবাচকভাবে নিয়েছিলেন নেটিজেনরা। তবে এবার ‘পরের জায়গা পরের জমি’ গানটি ব্যবহারের পর একে বাংলাদেশি দর্শক টানার কৌশল বলে মনে করছেন অনেকে। সাইফ হাসান পরিচালিত ‘সাঙ্গ এ মর মর’ ধারাবাহিকে একটি নারী চরিত্র ‘পরের জায়গা পরের জমি’ গানের তালে তালে বৃষ্টিতে নাচ করছে।

এক নেটিজেন সেই ভিডিও টুইট করেছেন। সেই টুইটের মন্তব্য বাক্সেই কয়েকজন জানিয়েছেন, বাংলাদেশি দর্শকদের পাক ধারাবাহিকের দিকে নজর টানার জন্যই এই কৌশল। তবে এই ধারাবাহিকের বয়স কম নয়। সম্প্রতি নেটমাধ্যমের দৌলতে তা সামনে উঠে আসছে। ‘সাঙ্গ এ মর মর’ ধারাবাহিকটি ২০১৬ সাল থেকে ২০১৭ সালের মধ্যে সম্প্রচারিত হয়েছিল। সে ক্ষেত্রে ওই ধারাবাহিকের সাম্প্রতিক সময়ে বাংলাদেশি দর্শক টানার প্রশ্নই ওঠে না।