শেষ ৩ বলে ১২, রশিদ খানের ব্যাটে লাহোরের জয় (ভিডিও)

করোনার কারণে স্থগিত হয়ে যাওয়া পাকিস্তান সুপার লিগ শুরু হয়েছে সংযুক্ত আরব আমিরাতে। মরুর দেশে নিজেদের প্রথম ম্যাচেই রোমাঞ্জকর জয় পেয়েছে লাহোর কালান্দার্স। আফগান পেসার রশিদ খানের ব্যাট-বলে দারুণ নেপূণ্যে এই জয় এসেছে লাহোরের।

এদিন অসাধারণ বোলিং করেছেন এই আফগান লেগস্পিনার। তবে তার ব্যাটিংনৈপুণ্য বোলিং পারফরম্যান্সকে ছাপিয়ে গেছে। বলতে গেলে শেষ ওভারে তার টানা তিন চারের মারে রোমাঞ্চকর জয় পেয়েছে লাহোর কালান্দার্স। তার হাত ধরে ইসলামাবাদ ইউনাইটেডকে ৫ উইকেটে হারিয়েছে রশিদের দল।

আবুধাবিতে বুধবার রাতে রুদ্ধশ্বাস উত্তেজনার ম্যাচে প্রথমে বল হাতে দুর্দান্ত ছিলেন রশিদ খান। তার ঘূর্ণিবল ঠিকমতো ব্যাটেই ছোঁয়াতে পারেননি ইসলামাবাদের ব্যাটসম্যানরা। ৪ ওভারে মাত্র ৯ রান দিয়ে ১ উইকেট নেন রশিদ। রশিদের এমন আঁটসাঁট বোলিংয়ে ৯ উইকেটে ১৪৩ রান জমা করে ইসলামাবাদ।

শেখ জায়েদ স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে শুরু থেকে নিয়মিত বিরতিতে উইকেট হারায় ইসলামাবাদ। সর্বোচ্চ রান আসে ফাহিম আশরাফের ব্যাট থেকে। শহীদ আফ্রিদির বলে আউট হওয়ার আগে ২৪ বলে ২৭ রান করেন তিনি।

ফাহিমের ঝড়ো ব্যাটিংয়ে দেড়শ রানের কাছে পৌঁছায় ইসলামাবাদ। পিএসএলে অভিষেকে ৩২ রানে ৩ উইকেট নেন লাহোরের অস্ট্রেলিয়ান বাঁহাতি পেসার জেমস ফকনার। হারিস রউফ ও আহমেদ দানিয়েল নেন দুটি করে উইকেট। ব্যাট করতে নেমে অধিনায়ক সোহাইল আখতারের ৩০ বলে ৪০ রান করে জয়ের জন্য ভিত গড়ে দেন।

এ ছাড়া ২৫ বলে ২৯ রানের ইনিংস খেলেন অলরাউন্ডার মোহাম্মদ হাফিজ। তবু শেষ দিকে জয় নিয়ে শঙ্কায় পড়ে লাহোর। জয়ের জন্য শেষ ওভারে প্রয়োজন পড়ে ১৬ রানের। এর আগের ওভারের ৪র্থ বলে আউট হয়ে সাজঘরে ফেরেন ১৫ বলে ১৭ রান করা বেন ডাঙ্ক। ব্যাট হাতে নামেন রশিদ খান। শেষ ওভারে প্রথম তিন বল মোকাবিলা করে তিনটিকেই বাউন্ডারি হাঁকান রশিদ।

তিন বলে ১২ রান নিলে শেষ তিন বলে প্রয়োজন পড়ে মাত্র ৪ রানের, যা ডাবল আর সিঙ্গেলে পূরণ করেন রশিদ ও টিম ডাভিদ। ৫ বলে ১৫ রানে অপরাজিত থেকে জয় নিয়ে মাঠ ছাড়েন রশিদ খান। দলের জয়ে অধিনায়কের ৪০ রানের ইনিংসের চেয়ে বড় করো দেখা হয়েছে রশিদের ১৫ রানের ছোট্ট ইনিংসকে। যে কারণে ম্যাচসেরার পুরস্কার এই ঘূর্ণিজাদুকরকেই দেওয়া হয়।

প্রসঙ্গত গত ২০ ফেব্রুয়ারিতে পিএসএলের এবারের আসর শুরু হয়েছিল পাকিস্তানে। টুর্নামেন্ট চলাকালে ছয় ক্রিকেটারসহ মোট সাতজনের শরীরে কোভিড-১৯ শনাক্ত হলে মার্চের শুরুতে অনির্দিষ্টকালের জন্য স্থগিত করে দেওয়া হয় টুর্নামেন্টটি। আবুধাবিতে বুধবার ফের মাঠে ফিরেছে পিএসএল।

ম্যাচ হাইলাইটস দেখুন –