বড় দুই স্পন্সর প্রতিষ্ঠানের কাছে হোঁচট খেল কোপা আমেরিকা

লাতিন ফুটবলের শ্রেষ্ঠত্বের লড়াই ‘কোপা আমেরিকা’ ঘিরে জটিলতা যেন কাটছেই না৷ খেলা মাঠে গড়ানোর মাত্র তিন দিন বাকি থাকলেও এখনও আয়োজক দেশ ব্রাজিলকে নিয়ে উড়ো খবর বাতাসে ভাসছে। সেই শঙ্কার সাথে আয়োজকদের জন্য আরেক অস্বস্তি। এবার কোপা আমেরিকার অন্যতম বড় দুই পৃষ্ঠপোষক (স্পন্সর) প্রতিষ্ঠান মাস্টারকার্ড ও আমবেভ নিজেদের প্রত্যাহার করে নিয়েছে।

পৃথিবীর প্রাচীনতম ফুটবল আসর ‘কোপা আমেরিকা’র আয়োজক কনমেবল প্রতিযোগিতাটির ইতিহাসের প্রথবারের মতো কলম্বিয়া ও আর্জেন্টিনায় যৌথভাবে আয়োজন করতে চেয়েছিল। কিন্তু সেই আশায় গুড়ে বালি; কলম্বিয়ায় রাজনৈতিক অস্থিরতা ও কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় আর্জেন্টিনা থেকে টূর্ণামেন্টটি সরিয়ে ব্রাজিলে আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়। ব্রাজিলিয়ান ফুটবলাররা চাইছিলেন মহামারীকালে নিজ দেশে যেন কোপা আমেরিকা আয়োজিত না হয়।

ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারোর আগ্রহে এখনও পর্যন্ত সূচি অনুযায়ী কোপা আমেরিকা আয়োজনে বদ্ধপরিকর ব্রাজিল। বাংলাদেশ সময় আগামী রোববার দিবাগত রাতে এবারের কোপা আমেরিকার মাঠের লড়াই শুরু হতে যাচ্ছে। শুরুর মাত্র তিন দিন আগে কোপা আমেরিকার দীর্ঘদিনের স্পন্সর মার্কিন ক্রেডিট কার্ড প্রতিষ্ঠান ‘মাস্টার কার্ড’ জানিয়েছে,

“সাবধানতার সাথে পরিস্থিতি বিশ্লেষণের পর আমরা সিদ্ধান্ত নিয়েছি, ব্রাজিলে অনুষ্ঠিত কোপা আমেরিকায় আমাদের স্পনসরশিপ চালু রাখছি না।” অর্থাৎ, স্টেডিয়াম বা কোপা আমেরিকার কোন বানিজ্যিক প্রচারণায় মার্কিন প্রতিষ্ঠানটি নিজেদের লোগো ব্যবহার করবে না। তবে মাস্টার কার্ড কর্তৃপক্ষ এটিও নিশ্চিত করেছে যে, ১৯৯২ সাল থেকে কোপা আমেরিকায় স্পন্সর করা প্রতিষ্ঠানটি চুক্তি বাতিল করবে না।

অপরদিকে শীর্ষ ব্রাজিলিয়ান বিয়ার প্রস্তুতকারক প্রতিষ্ঠান আমবেভ জানিয়েছে, কোপা আমেরিকায় কোন বানিজ্যিক প্রচারণায় অংশ না নিলেও ব্রাজিল ফুটবলকে সমর্থন জুগিয়ে যাবে।