‘অ্যাশেজের চেয়ে অনেক বেশি লোক ভারত-পাকিস্তান সিরিজ দেখে’

দ্বি-পাক্ষিক ক্রিকেট সিরিজে একটা সময় নিয়মিত মুখোমুখি হতো ভারত-পাকিস্তান। তবে বর্তমানে দু’দেশের কূটনৈতিক সম্পর্ক তলানিতে ঠেকায় ক্রিকেটের মাঠে দুই দেশের মুখ দেখাদেখি বন্ধ।

যদিও ক্রিকেটের আঙিনায় দুই প্রতিবেশী দেশের সম্মুখসমর একেবারে বন্ধ, এমনটাও বলা যাবে না। আইসিসি ও এসিসি ইভেন্টে ভারত-পাকিস্তান একে অপরের বিরুদ্ধে খেলতে নামে। তবে সাম্প্রতিক সময়ে দ্বি-পাক্ষিক সিরিজ আয়োজন করা কোনওভাবেই সম্ভব হয়নি।

প্রাক্তন পাক অধিনায়ক ইনজামাম উল হক মনে করছেন যে, ভারত-পাকিস্তান সিরিজের উত্তেজনা অ্যাশেজের থেকেও বেশি। অনেক বেশি লোক এই টুর্নামেন্ট দেখে। দ্বি-পাক্ষিক সিরিজে মুখেমুখি না হওয়ায় দু’দেশের ক্রিকেটপ্রেমীরা বঞ্চিত হচ্ছেন।

এই দুই প্রতিবেশী দেশ একে অপরের বিরুদ্ধে মাঠে নামলে, তাতে লাভ হবে দু’দেশের ক্রিকেটেরই। তাই ইনজি চাইছেন, অবিলম্বে ভারত-পাক দ্বি-পাক্ষিক সিরিজ চালু হোক। স্পোর্টস্টারকে দেওয়া সাক্ষাৎকারে ইনজামাম বলেন, অ্যাশেজের থেকে অনেক বেশি মানুষ ভারত-পাকিস্তান সিরিজ দেখে এবং তারা প্রত্যেকটা মুহূর্ত উপভোগ করে।

ক্রিকেট এবং ক্রিকেটারদের ভালোর জন্য এশিয়া কাপ ও (ভারত-পাকিস্তান) দ্বি-পাক্ষিক ক্রিকেট সিরিজ আয়োজিত হওয়া গুরুত্বরপূর্ণ। তিনি আরো বলেন, প্রত্যেকটা প্রতিযোগিতাই গুরুত্বপূর্ণ। আমাদের সময়ে এশিয়া কাপে সেরা দলগুলি প্রতিদ্বন্দ্বিতা করতো। যতো উচ্চমানের ক্রিকেট খেলবেন, আপনি নিজের স্কিল ততোই পরিণত করে তুলতে পারবেন।

উদাহরণ হিসেবে বলা যায়, ভারতীয় ক্রিকেটাররা পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ খেললে নিজেদের সেরাটা দেওয়ার চেষ্টা করবে। কেননা ওরা জানে এই ম্যাচটার গুরুত্ব কতোটা। এটা খেলোয়াড় হিসেবে পরিণত হয়ে উঠতে যতোটা সাহায্য করে, ঠিক ততোটাই সমর্থকদের প্রশংসা আদায় করে দেয়। সুতরাং এ ধরণের সিরিজগুলো দরকার।