আগামীকাল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল

আগামীকাল থেকে সাউদাম্পটনে ভারত বনাম নিউজিল্যান্ডের মধ্যকার প্রথম টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল শুরু হচ্ছে। তিন পেসার ও দু’ স্পিনার রেখে একাদশ সাজাতে পারে ভারত; অন্যদিকে নিউজিল্যান্ডের একাদশে চার পেসারের সাথে থাকতে পারে এক স্পিনার। খেলা শুরু হবে বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায়।

সাউদাম্পটনের দ্য এজিয়াস বৌলে সবশেষ টেস্ট ম্যাচটি হয়েছিল প্রায় ১০ মাস আগে। ইংল্যান্ড- পাকিস্তানের সেই ম্যাচ ড্র হয়েছিল বৃষ্টির বাঁধায়। রেকর্ড বুক বলছে এখানে হওয়া ৬ টেস্টের ৩ টিই ড্র। এদিকে বৃষ্টির শঙ্কা আছে এবারও। তাহলে কি ড্রয়ের শঙ্কাকে উড়িয়ে দেয়া যাচ্ছে না প্রথম টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ঘিরে।

আইসিসির ইভেন্টে ক্রিকেটের এই দু’দেশ পরষ্পরের মুখোমুখি হয়েছে ৫ বার। যেখানে নিউজিল্যান্ডের পাল্লা ভারি ৪ জয়ে; ভারতের একমাত্র জয় ২০০৩ বিশ্বকাপে সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বে। তবে এটি টেস্ট ম্যাচ, ১৫ সেশনের খেলা। আর সেখানে পিছিয়ে পড়েও ফিরে আসার অনবদ্য গল্প লেখা যায়।

এজিয়াস গ্রাউন্ডের কিউরেটর সাইমন লি’র মতে উইকেট হবে স্পোর্টিং; পেস-বাউন্স ও ক্যারি থাকবে ভরপুর। তো এমন উইকেটেও, তিন পেসার আর দু’স্পিনার দেখা যেতে পারে ভারতীয় একাদশে; সেখানে চার পেসার ও এক স্পিনার নিউজিল্যান্ডের দলে। ব্যাটিংয়ে দু’দলে রয়েছে দারুণ সব পারফর্মার।