১১৭ বছর পর রিয়াল মাদ্রিদের অধিনায়ক ব্রাজিলের মার্সেলো

রিয়াল মাদ্রিদে ১৬ বছরের ক্যারিয়ারের ইতি টেনে দিলেন সার্জিও রামোস। স্প্যানিশ কিংবদন্তির বিদায়ের পর অধনায়কের শূন্যস্থান পূরণ করতে আসছেন ক্লাবের আরেক আইকন মার্সেলো।

১৯০৪ সালের পর প্রথম কোনো বিদেশি খেলোয়াড় হিসেবে রিয়ালের অধিনায়ক হতে যাচ্ছেন মার্সেলো। বিগত ১১৭ বছরে শুধুমাত্র স্প্যানিশ খেলোয়াড়দের হাতেই উঠেছে রিয়ালের অধিনায়কের আর্মব্যান্ড। ব্রাজিলিয়ান লেফট-ব্যাকের আগে সর্বশেষ এই কীর্তি ছিল গুয়াতেমালার ফেদেরিকো রেভুয়েলতোর দখলে।

রিয়াল মাদ্রিদের ঐতিহ্য অনুযায়ী, যে খেলোয়াড় সবচেয়ে বেশি সময় ক্লাবে থাকেন, তাকেই নেতৃত্বের দায়িত্ব দেওয়া হয়। রামোসের বিদায়ের পর তাই সান্তিয়াগো বার্নাব্যুতে ১৫ বছর কাটানো মার্সেলোই ছিলেন একমাত্র বিকল্প। তবে এই ঐতিহ্য অনেকবার বিতর্কের কারণও হয়েছে।

যেমন সাবেক কোচ হোসে মরিনহো তার মেয়াদে সাবেক গোলরক্ষক ইকার ক্যাসিয়াসের জায়গায় বাইরের কাউকে দায়িত্ব দিতে চেয়েছিলেন। কিন্তু পর্তুগিজ কোচ সফল হননি। এর আগে ২০১৫ সালে ইকার ক্যাসিয়াসের কাছ থেকে দায়িত্বভার বুঝে নেওয়ার পর অধিনায়ক হিসেবে দীর্ঘ প্রায় ৬ বছরে টানা ৩টি চ্যাম্পিয়নস লিগসহ ১২টি ট্রফি হাতে তুলেছেন রামোস।