বর্তমান বিশ্বের সর্বশ্রেষ্ঠ খেলোয়াড় মেসিঃ স্পেনের কোচ

সর্বকালের অন্যতম সেরা খেলোয়াড় আর্জেন্টাইন জাদুকর- এ নিয়ে কোনো সন্দেহ নেই। বিশ্বকাপ শিরোপা বাদে ক্যারিয়ারে সব কিছুই বগলদাবা করেছেন তিনি। একটি মাত্র বিশ্বকাপ ট্রফি জিতলেই পেয়ে যাবেন অমরত্বের স্বাদ।

নতুন খবর হচ্ছে, এক যুগেরও বেশি সময় ধরে কথাগুলো বলেছেন অনেকে, অনেকবার। ফুটবলবোদ্ধা থেকে সমর্থক-সমালোচক, লিওনেল মেসির অকুণ্ঠ প্রশংসায় মেতেছেন বারবার। সেই তালিকায় এবার যোগ দিলেন স্পেন জাতীয় দলের সাবেক কোচ ভিসেন্তে দেল বস্ক।

তিনি বলেছেন, বিশ্বজুড়ে ক্রিস্টিয়ানো রোনালদো সহ অন্য সবার চেয়ে লিওনেল মেসিকে শ্রেষ্ঠ আপনার মানতেই হবে। স্পেনকে প্রথমবারের মতো বিশ্বকাপ জেতার স্বাদ পাইয়ে দেন দেল বস্ক। ২০১০ ফুটবল বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয় তার দল। এরপর ২০১২ সালে দেশকে ইউরো চ্যাম্পিয়নশিপের ট্রফিও জেতান তিনি।

এর আগে দায়িত্ব পালন করেছেন রিয়াল মাদ্রিদের কোচ হিসেবেও। সর্বকালের অন্যতম সেরা কোচ হিসেবে স্বীকৃত এই কোচ বলেন, মেসি বিশ্বের সেরা ফুটবলার। কেন সেটি আমি আপনাকে বলছি। আমি রোনালদোকে অশ্রদ্ধা করছিনা। কিন্তু মেসিকে আপনার খুব কাছের কেউ মনে হবে।

তিনি আরও বলেন, সে এমন একজন ফুটবলার যার খেলা দেখে আপনি তৃপ্তি পাবেন। প্রতিপক্ষকে রীতিমতো হাস্যকর বানিয়ে ফেলে সে। এজন্যই সে পৃথিবীর সেরা ফুটবলার। দীর্ঘদিন ধরেই চলছে মেসি বনাম রোনালদো দ্বৈরথ। কে সেরা এ নিয়ে চলছে তর্ক-বিতর্ক।

দু’জনই অসাধারণ ধারাবাহিকতা বজায় রেখেছেন এক যুগেরও বেশি সময় ধরে। এই সময়ে ৫টি ব্যালন ডি’অর জিতেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। তারচেয়ে একটি ব্যালন ডি’অর বেশি জিতেছেন লিওনেল মেসি।