বৌদ্ধ দেবীকে পরানো হলো ৩৫ কেজি ওজনের মাস্ক (ভিডিও)

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা মহামারী ঠেকাতে বিভিন্ন দেশ নানা পদক্ষেপ নিচ্ছে। জনগণকে টিকাকরণে উদ্বুদ্ধ করা থেকে সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা-কারোনা মহামারী থেকে বাঁচার জন্য সব চেষ্টাই করে যাচ্ছে মানুষ। এবার করোনা ভাইরাস থেকে মুক্তি পেতে জাপানের ফুকুশিমায় হৌকোকুজি আইজু বেটসুইন বৌদ্ধ মন্দিরে করুণার দেবী ক্যাননের মূর্তির মুখে পরিয়ে দেওয়া হলো বিশাল আকারের মাস্ক।

বিশেষভাবে তৈরি ওই মাস্ক দেবীর মূর্তিতে পরাতে চারজন শ্রমিকের তিন ঘণ্টা সময় লেগেছে বলে সিএনএন বৃস্পতিবার এক প্রতিবেদনে জানিয়েছে।দেবী ক্যাননের শ্বেত মূর্তির মুখে মাস্কটি পরাতে দড়ি বেয়ে ১৮৭ ফুট উঁচুতে উঠতে হয়েছে। গোলাপি নেটের কাপড় দিয়ে বানানো ওই মাস্কের ওজন প্রায় ৩৫ কেজি। ১৩ ফুট দৈর্ঘ্যের মাস্কটি প্রস্থে প্রায় ১৬ ফুট।

৩৩ বছর আগে মূর্তিটি তৈরি করা হয়।মূর্তির মাঝের ফাঁপা জায়গায় থাকা পেঁচানো সিঁড়ি দিয়ে মূর্তির কাঁধ পর্যন্ত পৌঁছানো যায়। অনুসারীরা শিশু কোলে নিয়ে দাঁড়িয়ে থাকা ওই মূর্তির কাছে নিরাপদ প্রসব আর নবজাতকের জন্য আশীর্বাদ চাইতে যান।

মন্দিরের ব্যবস্থাপক তাকাওমি হোরিজেন জানান, চলতি বছরের ফেব্রুয়ারিতে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয় মূর্তিটি। পরে সেটা মেরামতের সময় শ্রমিকদের মাথায় মূর্তিটির মুখে মাস্ক পরানোর বুদ্ধি আসে। জাপানে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত মূর্তিটির মুখে মাস্ক পরিয়ে রাখার পরিকল্পনা রয়েছে বলেও জানান তাকাওমি।