আগামী জুনে চালু হচ্ছে মেট্রোরেলের আগারগাঁও-দিয়াবাড়ি রুট: ডিএমটিসিএল এমডি

আগামী বছরের জুনে মেট্রোরেলের আগারগাঁও-দিয়াবাড়ি রুট চালু হবে বলে জানিয়েছেন ঢাকা মাস ট্রাঞ্জিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এমএএন সিদ্দিক। আজ বৃহস্পতিবার এক ভার্চুয়াল ব্রিফিংয়ে তিনি এ কথা জানান।

তিনি বলেন, ‘এ বছরের আগস্টে এ রুটে পরীক্ষামূলক চলাচল শুরু হবে। এমআরটি লাইন ১-এর (এয়ারপোর্ট, নতুন বাজার, কুড়িল ও কমলাপুর পয়েন্ট) আন্ডারগ্রাউন্ডের কনস্ট্রাকশন ২০২২ সালের মার্চে শুরু হবে।’
প্রকল্পের অগ্রগতি প্রতিবেদন থেকে জানা গেছে, এই প্রকল্পের কাজ এগিয়েছে প্রায় ৬৪ দশমিক ৯১ শতাংশ।

জাপান থেকে ডিপো এলাকা দিয়াবাড়িতে এসেছে একাধিক ট্রেন সেট। এগুলোর পরীক্ষামূলক চলাচলের জন্য ১৯ ধরনের পরীক্ষা-নিরীক্ষার কাজ শুরু হয়েছে। উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের দৈর্ঘ্য ২০ দশমিক ১০ কিলোমিটার। তার মধ্যে ১৪ দশমিক ৪১ কিলোমিটার ভায়াডাক্ট (উড়ালপথ) স্থাপন শেষ করা হয়েছে। উত্তরা-আগারগাঁও অংশের অগ্রগতি ৮৫ দশমিক ৬৪ শতাংশ।

আগারগাঁও থেকে মতিঝিল অংশের অগ্রগতি ৬২ দশমিক ৫০ শতাংশ। ট্রাফিক জ্যাম কমাতে স্ট্র্যাটেজিক ট্রান্সপোর্ট প্ল্যানের অধীনে জাপানের সহায়তায় ঢাকায় কার্যকর ট্রান্সপোর্ট সিস্টেম তৈরির লক্ষ্যে ২০১২ সালে আনুমানিক খরচ ২২ হাজার কোটি টাকা ধরে এমআরটি লাইন-৬-এর অনুমোদন দেয় সরকার।

এই প্রকল্পের অংশ হিসেবে ২০২৪ সালের মধ্যে রাজধানীর দিয়াবাড়ি থেকে মতিঝিল পর্যন্ত একটি ২০.১ কিলোমিটার দৈর্ঘ্যের মেট্রোরেল লাইন তৈরি করা হবে।