নিরাপত্তা চেয়ে বন্ধু সিয়ামের বাড়িতে আশ্রয় নেন ত্ব-হা

ইসলামি বক্তা আবু ত্ব-হা মুহম্মদ আদনান ৩ বন্ধুসহ নিখোঁজের টানা ৮ দিন পর গতকাল শুক্রবার রংপুরের আদালতে জবানবন্দি দেন। পারিবারিক কারণে গাইবান্ধার বন্ধুর বাড়িতে আত্মগোপনে ছিলেন তারা।
আজ শনিবার (১৯ জুন) সকালে গাইবান্ধা সদরের ত্রিমোহিনীতে নিজ বাড়িতে ত্ব-হা সম্পর্কে সিয়ামের মা এ কথা বলেন।

সিয়ামের মা নিশাত নাহার বলেন, ত্বহা সিয়ামের ঘনিষ্ঠ বন্ধু। ত্ব-হা তার ছেলের মতোই প্রায়ই সে তাদের বাড়িতে আসা-যাওয়া করত। গত শুক্রবার (১১ জুন) তিন বন্ধুসহ গাড়ি নিয়ে তাদের বাড়িতে আশ্রয় চান আবু ত্ব-হা মুহম্মদ আদনান। আদনান তার বন্ধু সিয়ামের মাকে বলেন, কারা যেন তাদের ফলো করছে, তিনি খুব ভীতসন্ত্রস্ত। তার নিরাপত্তার জন্য আশ্রয় প্রয়োজন।

কয়েক দিন তিনি সেখানে থাকতে চান। কিন্তু বিষয়টি কাউকে বলা যাবে না। আবু ত্ব-হা মুহম্মদ আদনানের কথা মতো সিয়ামের মা নিশাত নাহার বিষয়টি ত্ব-হার পরিবার কিংবা রংপুরে অবস্থানরত সিয়ামকেও জানাননি। এরপর গত শুক্রবার (১৮ জুন) তাদের বাড়ি থেকে সিয়াম তার তিন বন্ধুসহ গাড়ি নিয়ে চলে যান।

আবু ত্ব-হা মুহম্মদ আদনান নিখোঁজের বিষয়টি যখন দেশজুড়ে আলোচিত, তখন কেন আদনানের পরিবার, প্রশাসন বা সিয়ামকে জানাননি এমন প্রশ্নে নিশাত নাহার বলেন, ত্ব-হা তাকে বারবার অনুরোধ করেন তার নিরাপত্তার জন্য বিষয়টি কাউকে না জানাতে। তার বাড়িতে সপ্তাহব্যাপী অবস্থানকালে ত্ব-হা কিংবা তার সঙ্গীদের কেউই বাড়ি থেকে বের হননি। তারা বাড়ির ভেতরে খাবার খেতেন, নামাজ আদায় করতেন আর ফোনে কথা বলতেন।

সিয়ামের চাচা সোহেল নেওয়াজ খান জানান, সম্প্রতি তাদের গোটা পরিবার করোনায় আক্রান্ত হওয়ায় তার বাড়ি থেকে বের হতেন না। যার কারনে ত্ব-হা ও তার বন্ধুদের ওই বাড়িতে অবস্থান করার বিষয়টি তাদের নজড়ে আসেনি। তবে শুক্রবার (১৮ জুন) তারা জানতে পারেন তার পাশের বাড়িতে ভাতিজা সিয়ামের ঘরে আবু ত্ব-হা মুহম্মদ আদনান সঙ্গীদের নিয়ে বেশ কয়েক দিন ছিলেন।