৩২০ বছরের ইতিহাসে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে প্রথম মুসলিম প্রেসিডেন্ট

যুক্তরাষ্ট্রের বিশ্বসেরা বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানে অসংখ্য আরব-মুসলিম শিক্ষার্থীরা পড়াশোনা করছেন ও গুরুত্বপূর্ণ গবেষণা ও দায়িত্ব পালন করেছেন। এবার যুক্তরাষ্ট্রের অন্যতম প্রাচীন বিশ্ববিদ্যালয় ইয়েল বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্ট বোর্ডের প্রেসিডেন্ট হিসেবে প্রথম বারের মতো একজন মুসলিম শিক্ষার্থী নির্বাচিত হয়েছেন।

ইয়েল কলেজ কাউন্সিল প্রেসিডেন্ট হিসেবে মিসরীয় বংশোদ্ভূত বায়ান জালাল ৫৬ ভাগ ভোট পেয়ে নির্বাচিত হন। যুক্তরাষ্ট্রের এই বিশ্ববিদ্যালয়ের ৩২০ বছরের ইতিহাসে শিক্ষার্থীদের প্রেসিডেন্ট হিসেবে তিনিই প্রথম মুসলিম তরুণী। প্রথম মুসলিম প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে বায়ান বলেন, একজন প্রেসিডেন্ট হিসেবে আমার প্রধান লক্ষ্য হলো,

ইয়েল শিক্ষার্থীদের ফলাফল দ্রুত প্রকাশের মাধ্যমে ভবিষ্যত প্রজন্মের ঋণ পরিশোধ করা। তাছাড়া করোনাকালে ইয়েলের শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করে এর পরিবেশকে স্বাস্থ্য মানে উন্নীত করা। একজন মুসলিম নারী হিসেবে, আমি এতগুলো কাজ কিছু ব্যক্তির একান্ত সহায়তায় পুরোপুরি সম্পন্ন করতে সক্ষম হয়েছি। তাঁরা আমার পক্ষে অনেক কাজ করেছেন।

মিশরীয় বংশোদ্ভূত বায়ান জালাল (১৯) ইয়েল বিশ্ববিদ্যালয়ের স্নাতক দ্বিতীয় বর্ষে শিক্ষার্থী। তিনি ডাবল মেজর বিষয় হিসেবে অণুজীববিজ্ঞান ও আন্তর্জাতিক ইস্যু নিয়ে পড়ছেন। এছাড়াও মাইনর বিষয় হিসেবে আন্তর্জাতিক স্বাস্থ্য গবেষণা নিয়ে পড়ছেন।

সূত্র : দ্য ন্যাশনাল