বোলিং-ব্যাটিংয়ে দুই বিদেশি কোচ পেল বাংলাদেশ

বাংলাদেশ জাতীয় দলের স্পিন বোলিং কোচের দায়িত্ব পাচ্ছেন শ্রীলংকার কিংবদন্তি সাবেক স্পিনার রঙ্গনা হেরাথ। আর ব্যাটিং কোচের পদে নিয়োগ পাচ্ছেন দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রিকেটার অ্যাশওয়েল প্রিন্স।শনিবার এ তথ্য নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) একটি সূত্র। আগামী ৭ জুলাই থেকে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষের টেস্ট ম্যাচেই এ দুই কোচকে পাচ্ছে টাইগাররা।

ড্যানিয়েল ভেট্টোরির মত হাইপ্রোফাইল স্পিন কোচ খোঁজার ক্ষেত্রে হেরাথই প্রথম পছন্দ ছিল বিসিবির। কিন্তু পারিশ্রমিক নিয়ে হেরাথের সঙ্গে বনিবনা হচ্ছিল না। শেষ পর্যন্ত হেরাথকেই সাকিব-তাইজুল-মিরাজদের কোচ হিসেবে নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে নাজমুল হক পাপনের বোর্ড।

টেস্ট ক্যারিয়ারে ৯৩ ম্যাচ খেলে ৪৩৩ উইকেট নিয়েছেন হেরাথ। এছাড়া রঙিন পোশাকের ক্রিকেটে তার শিকার ৯২ উইকেট। বিশেষজ্ঞ স্পিন বোলিং কোচ হিসেবে আইসিসি স্বীকৃত লেভেল-৩ কোচিং সার্টিফিকেট রয়েছে হেরাথের। এদিকে ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ পাচ্ছেন সাবেক প্রোটিয়া তারকা অ্যাশওয়েল প্রিন্স।

৪৪ বছর বয়সী এই কোচ দক্ষিণ আফ্রিকা জাতীয় দলের হয়ে ৬৬টি টেস্ট, ৫২টি ওয়ানডে ও ১টি টি-টোয়েন্টি খেলেছেন। টেস্টে ১১টি শতক ও ১১টি অর্ধশতক এবং ওয়ানডেতে ৩টি অর্ধশতক আছে তার। কয়েক বছর ধরে কোচিং করানোর অভিজ্ঞতাও আছে অ্যাশওয়েল প্রিন্সের।

হেরাথ ও প্রিন্স যে টাইগারদের সামলাবেন তা নিশ্চিত করা গেলেও দুই কোচের পারিশ্রমিক কেমন হবে তা এখনও আনুষ্ঠানিকভাবে জানায়নি বিসিবি। তাদের সঙ্গে কয়দিনের চুক্তি করা হবে সে বিষয়টিও জানা যায়নি।