স্কুলমাঠে চরে গরু, বারান্দায় ছাগল!

রাজশাহীর বাঘায় করোনার কারণে দীর্ঘদিন ধরে বিদ্যালয় বন্ধ রয়েছে। বিদ্যালয় বন্ধ থাকার কারণে শিক্ষক-শিক্ষার্থীদের কোনো যাওয়া-আসা নেই। তাই গরু-ছাগল-মহিষের বিচরণ শুরু হয়েছে স্কুলে। এ ছাড়া বিদ্যালয়ের পরিবেশ গুমট ও ময়লা-আবর্জনায় পরিণত হয়েছে। স্কুলমাঠে গরু ও বারান্দায় ছাগল চরাতে দেখা গেছে।

রোববার সরেজমিন উপজেলার মনিগ্রাম ইউনিয়নের হরিরামপুর উচ্চবিদ্যালয়ে এমন চিত্র চোখে পড়ে। ওই বিদ্যালয়ের বারান্দায় ছাগলের মলে পরিপূর্ণ। এ ছাড়া এই বিদ্যালয়ের মাঠে দুটি মহিষ চরতে দেখা যায়। অপরদিকে মীরগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বারান্দায় ছাগল বিচরণ করতে দেখা গেছে।

বিনোদপুর বিদ্যালয়ের মাঠে ৫-৬টি ছাগল চরতে দেখা গেছে। এ ছাড়া বাঘা উচ্চ বিদ্যালয়ের মাঠে দুটি ছাগল চরতে দেখা গেছে। উপজেলার প্রায় বিদ্যালয়গুলোর একই দশা। উপজেলায় প্রাথমিক বিদ্যালয় রয়েছে ৭৪টি, মাধ্যমিক বিদ্যালয় ৫৯টি, মাদ্রাসা ৯টি, কারিগরি স্কুল অ্যান্ড কলেজ ১০টি, কেজি স্কুল ১০টি, কলেজ ২৪টি।

এ বিষয়ে মীরগঞ্জ গ্রামের দোয়েল মোল্লা বলেন, করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন বন্ধ রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। এ কারণে এমন অবস্থা অনেক শিক্ষাপ্রতিষ্ঠান। শিক্ষার পরিবেশ নেই অনেক বিদ্যালয়ে। দীর্ঘদিন বন্ধ থাকায় কোনো কোনো বিদ্যালয়ে ভুতুড়ে পরিবেশ বিরাজ করছে।

এ বিষয়ে উপজেলা শিক্ষা কর্মকর্তা আবুল কাশেম ওবাইদ বলেন, করোনার পর থেকে বিদ্যালয়ের পাঠদান না থাকায় শিক্ষক-শিক্ষার্থীর বিচরণ বন্ধ রয়েছে। তবে বিদ্যালয় খোলা থাকলে এমন ঘটনা হতো না। তার পরও বিদ্যালয়ের বারান্দায় ও মাঠে যেন কেউ গবাদিপশু না রাখেন, সেই বিষয়ে নির্দেশনা দেওয়া আছে।