জিম্বাবুয়ে সফরে যাচ্ছে টাইগাররা, আলাদাভাবে যাবেন সাকিব

আসন্ন জিম্বাবুয়ে সফরে তিন ফরম্যাটের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দীর্ঘ প্রায় ৮ বছর পর জিম্বাবুয়ে সফরে যাচ্ছে টাইগাররা। সফরে একটি টেস্ট ও তিন ম্যাচ করে ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজ খেলবে টাইগাররা। ঢাকা প্রিমিয়ার লিগ (ডিপিএল) শেষ করে বিশ্রামের সুযোগ পাচ্ছেন না জাতীয় দলের ক্রিকেটাররা।

২৬ জুন ডিপিএল শেষ করে ২৯ জুনই জিম্বাবুয়ে সফরে ছুটতে হবে টেস্ট দলের সদস্যদের। আগামী ৭ জুলাই থেকে হারারেতে শুরু হবে স্বাগতিক জিম্বাবুয়ে ও সফরকারী বাংলাদেশের মধ্যকার একমাত্র টেস্ট। এই ম্যাচকে সামনে রেখে টাইগাররা ২৯ জুন (২৮ জুন দিবাগত রাত) দেশ ছাড়বে।

সূত্র জানায়, ২৯ জুন ভোর ৪টা ১০ মিনিটে কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে জিম্বাবুয়ের উদ্দেশে রওয়ানা হবেন বাংলাদেশ টেস্ট স্কোয়াডের সদস্যরা। টেস্ট দলের বাকি সদস্যরা বাংলাদেশ থেকে সফরে গেলেও সাকিব আল হাসান যাবেন যুক্তরাষ্ট্র থেকে। সূত্র জানিয়েছে, টেস্ট দলের বহর জিম্বাবুয়ে পোঁছানোর একদিন পরই সাকিব যুক্ত হবেন স্কোয়াডের সাথে।

২৯ জুনের বহরে থাকছে শুধু টেস্ট দল। জিম্বাবুয়েতে টাইগাররা থাকবে যথারীতি জৈব সুরক্ষা বলয়ে। তবে নেই কোয়ারেন্টিনের জটিলতা। তাই তিন ফরম্যাটের দল আলাদাভাবে যাবে সফরে। একমাত্র টেস্ট শেষে ওয়ানডে সিরিজের তিনটি ম্যাচ ১৬, ১৮ ও ২০ জুলাই এবং টি-টোয়েন্টি সিরিজের তিনটি ম্যাচ ২৩, ২৫ ও ২৭ জুলাই অনুষ্ঠিত হবে।

সফরের সবগুলো ম্যাচই অনুষ্ঠিত হবে হারারেতে। একনজরে জিম্বাবুয়ে সফরে বাংলাদেশের তিন ফরম্যাটের স্কোয়াডঃ টেস্ট: মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, সাদমান ইসলাম, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, ইয়াসির আলী চৌধুরী,

মাহমুদউল্লাহ রিয়াদ, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, আবু জায়েদ চৌধুরী রাহী, তাসকিন আহমেদ, এবাদত হোসেন চৌধুরী, শরিফুল ইসলাম। ওয়ানডে : তামিম ইকবাল (অধিনায়ক), নাঈম শেখ, লিটন দাস,

সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ মিঠুন, আফিফ হোসেন ধ্রুব, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মোহাম্মদ সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, রুবেল হোসেন, শরিফুল ইসলাম।

টি-টোয়েন্টি: মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), তামিম ইকবাল, নাঈম শেখ, লিটন দাস, সাকিব আল হাসান, সৌম্য সরকার, আফিফ হোসেন ধ্রুব, শামিম হোসেন পাটোয়ারি, নুরুল হাসান সোহান, নাসুম আহমেদ, শেখ মেহেদী হাসান, আমিনুল ইসলাম বিপ্লব, মোহাম্মদ সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম।

সূত্রঃ বিডি ক্রিকটাইম