হাসান আলির সঙ্গে ‘ঝগড়া’ হয়েছিল ইউনিস খানের

মাঠের পারফরম্যান্সের বাইরেও নানা বিতর্ক নিয়ে উত্তপ্ত থাকে পাকিস্তানের ক্রিকেটাঙ্গন। পেসার মোহাম্মদ আমিরের আচমকা অবসর ও দলের ব্যাটিং কোচ মিসবাহ ও বোলিং কোচ ওয়াকারকে নিয়ে কম জল ঘোলা হয়নি সেখানে। এবার নতুন আলোচনায় দেশটির সদ্য পদত্যাগ করা ব্যাটিং কোচ ইউনিস খান।

২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত চুক্তি থাকলেও হঠাৎ পদত্যাগ করেন ইউনিস খান। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) তাকে চায়নি বলে নিজ থেকে তিনি সরে গেছেন বলে মন্তব্য করেছেন এ সাবেক পাক অধিনায়ক। বিষয়টি নিয়ে যখন আলোচনা-সমালোচনায় মশগুল তখন প্রকাশ্যে এলো এক ঘটনা।

জানা গেল, দক্ষিণ আফ্রিকা সফরে দলের পেসার হাসান আলির সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় হয়েছিল ইউনিস খানের। সেঞ্চুরিয়নে প্রোটিয়াদের বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচে মাঠে নামার আগে এ ঘটনা ঘটে। পাক গণমাধ্যম ক্রিকেট পাকিস্তানে প্রকাশ, সেঞ্চুরিয়নে মাঠে নামার আগে ড্রেসিংরুমে হাসান আলির সঙ্গে ঝগড়ায় মাতেন ইউনিস খান।

নিজের ক্ষেত্রের বাইরের একটি বিষয়ে পেসার হাসান আলিকে বকাঝকা করেন ইউনিস। অভিজ্ঞ সাবেক তারকাকে ছেড়ে কথা বলেননি হাসান। যে কারণে বিষয়টি নিয়ে ড্রেসিংরুমে উত্তেজনা ছড়ায়। অবশ্য ম্যাচ শেষে পরবর্তী সময়ে সেই ঘটনা নিয়ে অসন্তোষ প্রকাশ করেন ইউনিস খান।

গত জুনে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে নিয়োগ পেয়েছিলেন ইউনিস। সেই সময় দায়িত্ব পেয়েছিলেন শুধু ইংল্যান্ড সফরের জন্য। পরে নভেম্বরে তার সঙ্গে চুক্তির মেয়াদ বাড়ানো হয় ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত। কিন্তু চুক্তির এক বছর যেতে না যেতেই সরে দাঁড়ালেন সাবেক এ তারকা ব্যাটসম্যান।

আসন্ন ইংল্যান্ড সফরে ব্যাটিং কোচ ছাড়াই খেলতে হবে বাবর আজমদের। প্রসঙ্গত, দীর্ঘ ক্যারিয়ারে পাকিস্তানের হয়ে ১১৮ টেস্ট খেলে ৫৭.৪০ গড়ে ১০০৯৯ রান করেছেন ইউনিস খান। এতে ৩৪ সেঞ্চুরি ও ৩৩ হাফসেঞ্চুরি রয়েছে তার। ২৬৫ ওয়ানডেতে করেছেন ৭২৪৯ রান, যার গড় ৩১.২৫।

ওয়ানডেতে সাত সেঞ্চুরি ও ৪৮ হাফসেঞ্চুরি রয়েছে তার। ২৫টি টি-টোয়েন্টি খেলেছেন ইউনিস খান। সেখানে তার রান সংখ্য ৪৪২। জাতীয় দলের হয়ে ১১৮টি টেস্ট, ২৬৫টি ওয়ানডে ও ২৫টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন।