ব্রাজিল-আর্জেন্টিনা ফাইনাল হলে জিতবে আর্জেন্টিনাঃ আর্জেন্টিনা কোচ

এবারের কোপা আমেরিকায় ব্রাজিল-আর্জেন্টিনার দেখা হতে পারে কেবল ফাইনালেই। দুই দলের জন্যই যদিও তা এখনও দূরের পথ। তবে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর সম্ভাব্য লড়াই এখন থেকেই ছড়াচ্ছে রোমাঞ্চ। গ্রুপ পর্বে বলিভিয়ার বিপক্ষে ম্যাচের আগে আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনির সংবাদ সম্মেলনেও উঠল সেই প্রসঙ্গ। ব্রাজিলকে নিয়ে বলার পাশাপাশি আর্জেন্টিনা কোচ বললেন নিজ দল,

লিওনেল মেসি এবং আরও অনেক কিছু নিয়েও। আর্জেন্টিনা কোচ স্কালোনি বলেন, ব্রাজিল সবশেষ ম্যাচ হেরেছে আর্জেন্টিনার কাছেই (২০১৯ সালের নভেম্বরে, ১-০)। সৌদি আরবে ম্যাচটিতে দু্ই দলই ছিল প্রায় সমানে সমান। দুটি শক্তিশালী দলের লড়াইয়ে যে কোনো কিছুই হতে পারে। তাদের সঙ্গে খেলা হলে দারুণ একটি লড়াই হবে।

এ সময় মেসিকে নিয়ে তিনি বলেন, তাকে নিয়ে নতুন করে বলার কিছু নেই। কিছু বললে তা হবে পুনরাবৃত্তি। তাকে নিয়ে আমাদের কোনো সংশয় নেই এবং তার মতো একজনকে পেয়ে আমরা গর্বিত। সে এমন একজন, যে পার্থক্য গড়ে দিতেই থাকবে। নিশ্চিতভাবেই আমাদের আরও আনন্দের উপলক্ষ্য দেবে সে।

স্কালোনি বলেন, আমরা বিশ্বাস করি, সব দলকেই কঠিন সময় দিতে পারি আমরা এবং সর্বোচ্চ লড়াই করতে পারি। নিজেদের পথ আমাদের জানা আছে এবং সামনের যে কোনো কিছুর জন্য সেরাটা দিতে আমরা প্রস্তুত। স্কালোনির মতে, বেশির ভাগ সময় আমরা একই দল নিয়ে খেলতে পারতাম, কিন্তু সেই ফুটবলার আমাদের নেই। একই দল নিয়ে খেলতে পারলে আমার ভালো লাগত।

তবে মূল সাত-আটজন ফুটবলার প্রতি ম্যাচেই খেলছে। প্রতি দলেই তিন-চারজনকে ঘুরিয়ে-ফিরিয়ে খেলানো হচ্ছে। যারা সুযোগ পাচ্ছে, তারা দেখাচ্ছে নিজেদের সামর্থ্য। খেলাটায় এই স্বাস্থ্যকর প্রতিযোগিতা আছে এবং তারা জানে, যে কোনো মুহূর্তে সুযোগ আসতে পারে। আমরা জানি, কারা সেরা এবং প্রতিটি ম্যাচ ধরে আমাদের সেরার খোঁজ করতে হবে।

চোট ও ধারাবাহিকতার কারণেই একই দল নিয়ে বারবার খেলা সম্ভব নয়। এ সময় স্কালোনি বলেন, কত ম্যাচ আমরা হারিনি, সেটার খুব ভালো ধারণা আমার নেই। এসব নিয়ে আমার ভাবনা সামান্যই। আমি স্রেফ জানি, এই দলটা ভালো। স্রেফ কিছু ব্যাপার ঠিকঠাক করতে হবে। আমরা আত্মবিশ্বাসী এবং আঁটসাঁট থেকে খেলে যাব।

কিছু জায়গা আছে, যেখানে উন্নতি করতে হবে আমাদের। পরিসংখ্যান নিজের জায়গায় থাকবে এবং ভালো রেকর্ড জেনে ভালোও লাগছে। তবে এটি খুব গুরুত্বপূর্ণ কিছু নয়। এবারের কোপা আমেরিকায় ব্রাজিলকে নিয়ে তিনি বলেন, স্বস্তির কিছু নেই, প্রশান্তির কিছুও নয়। আমাদের জানা আছে, কোয়ার্টার ফাইনালে প্রতিপক্ষ যেই হোক,

আমরা যদি সেমিতে পৌঁছাতে পারি, কাজটা হবে দারুণ কঠিন। এবারের আসর অন্যগুলি থেকে ভিন্ন এবং কাজটা সব জায়গায়ই কঠিন। আমি জানি না, ব্রাজিল এক ধাপ এগিয়ে কিনা।