‘সরকার লকডাউনকে খেলায় পরিণত করেছে’

সরকার সব ক্ষেত্রে ব্যর্থ হয়ে করোনা মোকাবিলার নামে লকডাউনকে খেলায় পরিনত করেছে বলে মন্তব্য ২০ দলীয় জোট শরিক লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি। দলটির সভাপতি আবদুল করিম আব্বাসী ও মহাসচিব শাহাদাত হোসেন সেলিম সোমবার এক বিবৃতিতে বলেন, করোনা মোকাবিলায় কঠোর লকডাউনের আগে বেকার, কর্মহীন, নিম্নবিত্ত থেকে শুরু করে মধ্যবিত্ত শ্রেণির মানুষের জন্য খাদ্যের নিশ্চয়তা দিতে হবে।

তারা বলেন, সরকার যতবারই লকডাউন ঘোষণা করেছে, তা ব্যর্থ হয়েছে। আর এখন লকডাউন তামাশায় পরিণত হয়েছে। সরকারের অযোগ্যতা এবং জবাবদিহিতা না থাকার কারণে লকডাউন সম্পূর্ণ অকার্যকর হয়ে পড়েছে। গরিব সাধারণ মানুষ, দিন আনে দিন খায় শ্রেনীর মানুষের খাদ্যের ব্যবস্থা না করে, শ্রমিক ও কর্মরত ব্যক্তিদের নগদ টাকা ব্যবস্থা না করে লকডাউন কখনই কার্যকর হতে পারে না।

দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় এবং নিয়ন্ত্রণে যথাযথ ভূমিকা পালন করতে না পারায় তীব্র ক্ষোভ ও উদ্বেগ প্রকাশ করে এলডিপি নেতারা বলেন, প্রায় দেড় বছরে দেশ ও বিশ্বের অভিজ্ঞতা কাজে লাগাতে পারলে এখনকার মতো বড় সংকটে পড়তে হতো না। সময়মতো টিকা সংগ্রহ করে দেশের অধিকাংশ মানুষকে দিতে পারলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা যেত।

কঠোর আইন প্রয়োগের আগে সংকট মোকাবিলায় স্থানীয়ভাবে দল-মত নির্বিশেষে সমন্বিত উদ্যোগ গ্রহণ, মানুষের খাদ্য ও চিকিৎসা নিশ্চয়তা দেওয়া, সর্বত্র পর্যাপ্ত করোনা পরীক্ষা, আইসোলেশন সুবিধা এবং মাস্ক ও করোনা সুরক্ষা সামগ্রী বিতরণ করতে সরকারের প্রতি আহ্বান জানান তারা।