কায়রো আন্তর্জাতিক বইমেলা শুরু

করোনাকালে স্বাস্থ্যবিধি মেনে শুরু হয়েছে মিসরের ৫২তম কায়রো আন্তর্জাতিক বইমেলা। গতকাল বৃহস্পতিবার (১ জুলাই) থেকে মেলা শুরু হয়েছে যা আগামী ১৫ জুলাই পর্যন্ত চলবে। মেলার প্রথম দিনে ৭২ হাজার দর্শনার্থীে বইমেলা পরিদর্শনে আসেন।

মিসরের সংস্কৃতিবিষয়ক মন্ত্রী ইনাস আবদেল দায়েম জানান, ‘রিডিং ইজ লাইফ’ স্লোগান ধারণ করে এই বছরের কায়রো বইমেলা শুরু হয়েছে। ব্যতিক্রমধর্মী ও প্রযুক্তিনির্ভর এবারের বইমেলায় বিশ্বের সবচেয়ে বেশি সংখ্যক প্রকাশনী অংশ নেয়।’

দুই সপ্তাহব্যাপী এই মেলা মিসরের ইন্টারন্যাশনাল এক্সিবিশন সেন্টারে শুরু হয়েছে। ৪০ হাজার স্কয়ার মিটার বিস্তৃত এই মেলায় বিভিন্ন দেশের প্রকাশনী ও বইবিক্রেতারা অংশ নেন। প্রতিদিন সর্বোচ্চ এক লাখ পাঠক মেলায় প্রবেশ করতে পারবে। তা ছাড়া এবার মেলায় প্রবেশে কোনো ফি নির্ধারণ করা হয়নি।

জেনারেল ইজিপশিয়ান বুকস অর্গানাইজেশন (জিইবিও)-এর প্রধান হাইথাম আল হাজ জানান, ‘মিসরের সংস্কৃতি বিষয়ক মন্ত্রীর চালু করা ‘ইউর কালচার ইজ ইউর বুক’ ইনিশিয়েটিভ সবার মধ্যে প্রশংসিত হয়েছে। এবারের মেলায় বইয়েল মূল্য এক পাউন্ড থেকে ২০ পাউন্ডের মধ্যে থাকবে।

বইমেলায় ৬৭৫টি প্যাভিলিয়ন থাকবে। এতে এক হাজার ২১৮টি প্রকাশনীর বেশি প্রকাশনীর স্টল থাকবে। এ ছাড়া ২৫টি দেশ থেকে বিভিন্ন প্রকাশনী মেলায় অংশ নেবে।

সূত্র : ইজিপ্ট ইনডিপেনডেন্ট।