কোপার নকআউটে নির্ধারিত ৯০ মিনিটেই শেষ করতে হবে খেলা, থাকবে না অতিরিক্ত সময়

চলতি কোপা আমেরিকার শ্রেষ্ঠত্বের লড়াই আপাতত আট দলে সীমাবদ্ধ। ইতিপূর্বে শেষ হয়েছে গ্রুপপর্বের খেলা। সেখান থেকে বিদায় নিয়েছে বলিভিয়া ও ভেনিজুয়েলা। কোয়ার্টার ফাইনালের লড়াইয়ে নামার অপেক্ষায় দলগুলো। আগামীকাল শনিবার বাংলাদেশ সময় ভোর ৬টায় শক্তিশালী ও স্বাগতিক ব্রাজিলের বিপক্ষে মাঠে নামবে চিলি। একই দিন অন্য ম্যাচে পেরু মুখোমুখি হবে প্যারাগুয়ের।

এদিকে নকআউটপর্বে ড্র হলে ম্যাচের নিয়তি নির্ধারিত হবে কী উপায়ে? নকআউটে জিতলে পরের রাউন্ডে, আর হারলে বিদায়। তবে ড্র হলে? নির্ধারিত সময়ে কোনো বিজেতা নির্ধারিত না হলে? ফুটবলের স্বাভাবিক নিয়মে নির্ধারিত সময়ে খেলায় ফল না এলে খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। তাতেও অমীমাংসিত রয়ে গেল টাইব্রেকারে ফল নিশ্চিত হতে হয়। কিন্তু কোপা আমেরিকায় এ নিয়মের ব্যত্যয় ঘটছে।

এ ব্যাপারে আর্জেন্টাইন সংবাদমাধ্যম জানাচ্ছে, কোপা আমেরিকা নকআউটের ম্যাচে নির্ধারিত ৯০ মিনিটে খেলার ফল না এলে অতিরিক্ত সময়ে আর খেলা গড়াবে না। খেলার ফল নির্ধারিত হবে সরাসরি টাইব্রেকারে। কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনালে চলবে এ নিয়ম।

তবে ফাইনালের বেলায় ভিন্ন নিয়ম করেছে দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেন (কনমেবল)। আগামী ১১ জুন ব্রাজিলের ঐতিহ্যবাহী মারাকানা স্টেডিয়ামে হবে শিরোপা নিশ্চিতের খেলা। সেখানে কোয়ার্টার ও সেমির নিয়মের ব্যতিক্রম ঘটবে।

এদিকে ম্যাচটি যদি নির্ধারিত সময়ে শেষ না হয়, তা হলে খেলা গড়াবে যোগ করা অতিরিক্ত সময়ে। ৩০ মিনিটের অতিরিক্ত সময় আবার খেলা হবে দুটো ভাগে। সে সময়েও যদি জয়-পরাজয় নিশ্চিত না করা যায়, তবে খেলা গড়াবে পেনাল্টি শুটআউটে। যেখানে নির্ধারিত ১০ পেনাল্টিতে নির্ধারিত হবে কার ঘরে উঠছে কোপা আমেরিকার শিরোপা।