কোপার শিরোপায় ব্রাজিলের চেয়ে এগিয়ে আর্জেন্টিনা

ইকুয়েডরকে হারিয়ে কোপা আমেরিকার সেমিফাইনালে উঠেছে আর্জেন্টিনা। বাংলাদেশ সময় রবিবার ভোরে ৩-০ গোলে জিতেছে ১৪ বারের চ্যাম্পিয়নরা। এ ম্যাচেও উজ্জ্বল ছিলেন মহাতারকা লিওনেল মেসি। ম্যাচের প্রথমার্ধেই এগিয়ে গিয়েছিল আর্জেন্টিনা। ৪০তম মিনিটে দলপতি মেসির পাস থেকে ইকুয়েডরের জালে বল পাঠান রদ্রিগো ডি পল। দ্বিতীয় গোলটি এসেছে ম্যাচের ৮৫তম মিনিটে, মার্টিনেজের পা থেকে। সেই গোলটিও এসেছে মেসির বাড়িয়ে দেওয়া বল থেকে।

অতিরিক্ত সময়ে ইকুয়েডরের ডি-বক্সের চেয়ে একটু বাইরে ফ্রি-কিক পায় আর্জেন্টিনা। সেই ফ্রি-কিক থেকে ইকুয়েডরের জালে বল পাঠান মেসি। দুর্দান্ত এই পারফর্মের জন্য এই ম্যাচেও ম্যাচসেরা নির্বাচিত হয়েছেন তিনি। এবারের আসরের ৫ ম্যাচে চারটিতেই ম্যাচসেরা হলেন মেসি। সেমিফাইনালে কলম্বিয়ার মুখোমুখি হবে আর্জেন্টিনা। চিলির বিপক্ষে কঠিন ম্যাচে ১-০ গোলের জয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে কোপা আমেরিকার আয়োজক ব্রাজিল। ম্যাচের প্রথমার্ধ ছিল গোলশূন্য। দ্বিতীয়ার্ধের শুরুর দিকেই পাকুয়েতার গোলে এগিয়ে যায় ব্রাজিল।

কোপা আমেরিকার শিরোপার পরিসংখ্যান অনুযায়ী, শীর্ষে উরুগুয়ে ১৫ বার, ১৪ বার আর্জেন্টিনা, ব্রাজিল ৯ বার কোপা আমেরিকার শিরোপা নিয়েছেন। ফিফা ওয়ার্ল্ড কাপে ব্রাজিল ৫ বার, আর্জেন্টিনা ২ বার কাপ নিয়েছেন। আর্জেন্টিনা ফিফা ওয়ার্ল্ড কাপে পিছিয়ে থাকলেও কোপাতে তাঁদের আধিপত্য ধরে রেখেছেন। সেই ১৯৯৩ সালে শিরোপা নিয়েছেন আর্জেন্টিনা আর ২৭ বছরের ইতিহাসে শিরোপা দেখেনি মেসিরা। ব্রাজিল ১৯৯৭ সাল থেকে ৫ বার শিরোপা নিয়েছেন ও ২০১৯ সালের চ্যম্পিয়ন তারা