বকেয়া বেতনের দাবিতে টঙ্গীতে শ্রমিক বিক্ষোভ

গাজীপুরের টঙ্গীতে দুটি পোশাক কারখানায় বকেয়া বেতন ও শ্রমিকদের ওপর নির্যাতনের দাবিতে বিক্ষোভ কর্মসূচি পালন করা হচ্ছে। মঙ্গলবার সকালে বিসিক শিল্পনগরী ও মিলগেট এলাকায় শ্রমিকরা তাদের ন্যায্য দাবি আদায়ের উদ্দেশ্যে বিক্ষোভ করেন। গোরিয়াং গার্মেন্টস লিমিটেডের শ্রমিকদের সঙ্গে হাতাহাতির ঘটনায় অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার আবুল বাসার (২৬) আহত হয়েছেন।

টঙ্গী ইন্ডাস্ট্রিয়াল পুলিশ ও শ্রমিকরা জানান, বিসিকে সার্ব নিটিং লিমিটেডের পোশাক কারখানায় শ্রমিকরা বকেয়া দুই মাসের বেতন ছুটির টাকা দাবি করেন। এ কারণে বাইরের দুর্বৃত্তদের দিয়ে শ্রমিকদের ওপর হামলা চালানো হয়। এর প্রতিবাদে শ্রমিকরা কর্মবিরতি করে বিক্ষোভ কর্মসূচি পালন করে।

এ সময় ইন্ডাস্ট্রিয়াল টঙ্গী পূর্ব থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে কারখানার মালিকপক্ষের সঙ্গে যোগাযোগ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনলে কারখানার শ্রমিকরা কাজে যোগদান করেন। অন্যদিকে টঙ্গী মিলগেট এলাকায় গোরিয়াং লিমিটেড পোশাক কারখানায় সোমবার রাতে বাসায় যাওয়ার সময়

এক শ্রমিককে মারধরের অভিযোগে শ্রমিকরা কারখানার ভেতরে অবস্থান করে কর্মবিরতি পালন করছে। টঙ্গী পশ্চিম থানা পুলিশ ও ইন্ডাস্ট্রিয়াল পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি স্বাভাবিক করেন। এ বিষয়ে ইন্ডাস্ট্রিয়াল পুলিশের সহকারী পুলিশ সুপার এস আলম জানান, করোনাকালীন শ্রমিকরা খুবই মানবেতর জীবনযাপন করছে।

শ্রমিকদের বকেয়া কয়েক মাসের বেতন বাকি ছিল। কারখানা কর্তৃপক্ষের সঙ্গে সমঝোতা করে পরিস্থিতি স্বাভাবিক করা হয়। শ্রমিকরা এখন পুনরায় কাজে যোগদান করেছেন।