জার্মানির কাছে ব্রাজিলের সেই হার এখনও ভুলতে পারেনি ব্রাজিলিয়ানরা

নিজেদের মাঠে ২০১৪ সালের বিশ্বকাপের সময় ব্রাজিলকে ৭-১ গোলে হারায় জার্মানি। আর্জেন্টিনাকে হারিয়ে জার্মানির চতুর্থ বিশ্বকাপ জয়ের স্মৃতি৷ আরো বেশি করে হানা দিচ্ছে জার্মানির কাছে ব্রাজিলের ৭-১ গোলে হারের লজ্জা, অপমান এবং কান্না৷ জার্মানির কাছে ব্রাজিলের সেই হার এখনও ভুলতে পারেনি ব্রাজিলিয়ানরা।

এবার সেই হারের প্রতিশোধ কি নিতে পারবে নেইমাররা। জাপানের রাজধানী টোকিওতে বসছে অলিম্পিকের এবারের আসর। এই প্রতিযোগিতার ফুটবল ইভেন্টে খেলবে ব্রাজিল-আর্জেন্টিনা-জার্মানিসহ পরাশক্তিরা। এবারের অলিম্পিকে নিজেদের প্রথম ম্যাচে জার্মানির মুখোমুখি হবে ব্রাজিল।

চলতি মাসের ২২ তারিখে অনুষ্ঠিত হবে ব্রাজিল-জার্মানি ম্যাচটি। এদিন মাঠে নামবে আর্জেন্টিনাও। অস্ট্রেলিয়া রয়েছে আর্জেন্টিনার প্রতিপক্ষ হিসেবে। ২০১৬ রিও অলিম্পিকের দুই ফাইনালিস্ট ব্রাজিল ও জার্মানি। গতবার ছয় দশকের দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে জার্মানিকে হারিয়েই সোনার পদক জেতে ব্রাজিল।

এর আগে শেষ হয়েছে লাতিন আমেরিকার ফুটবল শ্রেষ্ঠত্বের লড়াই কোপা আমেরিকার এবারের আসর। ২৮ বছর পর যার শিরোপা জিতেছে লিওনেল মেসির আর্জেন্টিনা। টুর্নামেন্টের সেরা দলেও আধিপত্য ধরে রেখেছে আলবেসিলেস্তেরা।

কোপা আমেরিকার সেরা একাদশে দুই ফাইনালিস্ট আর্জেন্টিনা ও ব্রাজিলের ফুটবলারদের জয়জয়কার। চ্যাম্পিয়ন আর্জেন্টিনার ৪ জন এবং সেই সাথে রানার্সআপ ব্রাজিলের ৩ জন ফুটবলারকে নিয়ে সাজানো হয়েছে কোপার সেরা একাদশ।

এছাড়া বাকি ৪ জন হলেন চিলি, ইকুয়েডর, কলম্বিয়া ও পেরুর ফুটবলার। গোলবারের দায়িত্ব দেয়া হয়েছে আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজকে। এছাড়া রক্ষণ, মাঝমাঠ ও আক্রমণভাগে ব্রাজিল-আর্জেন্টিনার একজন করে ফুটবলারকে রাখা হয়েছে।