মার্বেল পাথরে খোদাই করে লেখা হয়েছে পবিত্র কোরআন

সৌদিআরবে তাবুক শহরে একজন সৌদি নাগরিক দীর্ঘ ৮ বছর ধরে পবিত্র কোরআনের সম্পূর্ণ আয়াতগুলোকে হুবহুপ ৩০টি মার্বেলের স্ল্যাবে খোদাই করে লেখেন । সৌদি প্রেস এজেন্সিকে (এসপিএ) বরাতে জানা যায়, তাবুক অঞ্চলের ভাস্কর হুসবান বিন আহমদ আল-এনিজি দীর্ঘ দিন ধরে ভাস্কর নির্মাণের কাজ করেন ।

এই অঞ্চলটি অন্যান্য উপজাতির মধ্যে শামূদ, আরমান এবং নবতীয়দের আবাসস্থল এবং প্রত্নতাত্ত্বিক এলাকাগুলো বহু শতাব্দী পূর্বের এখানকার প্রাচীন বাসিন্দারা কাঠ ও পাথরের খোদাই করে লাঙ্গল, নৌকা এমনকি ঘর তৈরি করেছিলেন। আল-এনজি সবুজ মার্বেলের স্ল্যাবগুলিতে তাঁর কুরআনের ভাস্কর্যটি তৈরি করতে অটোমান ক্যালিগ্রাফি ব্যবহার করেন।

তাবুক অঞ্চলের ইতিহাস শতাব্দী জুড়ে শিল্পীদের অনুপ্রাণিত করেছে। আল এনজি সৌদিআরব জুড়ে অনুষ্ঠিত অনেক নৈপুণ্য অনুষ্ঠান এবং বিভিন্ন উৎসবগুলিতে অংশ নিয়েছে, তার লক্ষ্য তরুণদের প্রশিক্ষণ দেওয়ার জন্য একটি ভাস্কর কেন্দ্র প্রতিষ্ঠা করা এবং পরবর্তী প্রজন্মের সৌদি ভাস্করদের উৎসাহিত করা।

আল-এনজি বলেন, যে ঐতিহাসিক কমিশন প্রতিষ্ঠার মাধ্যমে সৌদি সরকার ভাস্কর্য এবং অন্যান্য ঐতিহাসিক শিল্পকলা ও কারুশিল্পকে বাঁচিয়ে রাখতে সহায়তা করবে। তার এ কাজটি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে তার কৃতিত্ব স্বীকৃতি দেবে বলে আশা ব্যক্ত করেন তিনি।