মাঠে নামার আগে তামিম জানেন না প্রতিপক্ষ কারা

বাংলাদেশের বিপক্ষে জিম্বাবুয়ে সাম্প্রতিক ফলাফল মুটেও ভালনা। তবে খেলার মাঠে নিজেদের সেরাটা দিবে এটাইতো স্বাভাবিক। নতুন খবর হচ্ছে, বাংলাদেশের বিপক্ষে জিম্বাবুয়ের তিন ম্যাচ ওয়ানডে সিরিজ শুরুর আর ২৪ ঘণ্টাও বাকি নেই। অথচ এখনও জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড স্বাগতিকদের ওয়ানডে স্কোয়াড ঘোষণা করেনি। এতে বিস্ময় প্রকাশ করেছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল।

সাধারণত দল ঘোষণা করা হয় সিরিজের আগে পর্যাপ্ত প্রস্তুতির সময় রেখে। এক্ষেত্রে স্বাগতিক দল সফরকারী দলের চেয়ে একটু দেরি করতেই পারে। কিন্তু জিম্বাবুয়ে সিরিজ শুরুর আগের দিন, অন্তত এই প্রতিবেদন লেখার সময়ও তাদের স্কোয়াড ঘোষণা করেনি। তাই সিরিজ শুরুর আগে কিছুটা বাধাগ্রস্ত হচ্ছে বাংলাদেশের পরিকল্পনা।

প্রতিপক্ষের শক্তিমত্তা, সামর্থ্য ও দুর্বলতা নিয়ে ম্যাচের আগে কাজ করা হলেও এবার প্রতিপক্ষ নিয়ে তেমন কিছুই জানে না বাংলাদেশ।সফরকারী অধিনায়ক তামিম ইকবাল তাই কিছুটা বিরক্তই হলেন, একইসাথে প্রকাশ করলেন বিস্ময়। সিরিজ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘এটা আমার কাছেও অবাক লেগেছে। ২৪ ঘণ্টাও বাকি নেই।

সাধারণত এই সময়ে টিম মিটিং, ব্যাটিং মিটিং, বোলিং মিটিং করে। দলই যদি না জানেন কি নিয়ে ব্যাটিং করবেন! এটা অবাক করার মত।’ করোনা আক্রান্ত পরিবারের সঙ্গে থাকায় টেস্টে খেলেননি স্বাগতিকদের দুই বড় তারকা অধিনায়ক শন উইলিয়ামস ও ক্রেইগ আরভিন। ওয়ানডে সিরিজে তারা থাকবেন কি না তাও জানে না বাংলাদেশ।

তামিম বলেন, ‘তাদের অংশগ্রহণ নিয়ে আমার কিছু বলার নেই। কিন্তু যেকোনো খেলোয়াড়কে খেলতে হলে আমরা যে হোটেলে আছি সেখানে ১০ দিন কোয়ারেন্টিন করতে হবে। কিন্তু আমি কাউকে দেখিনি এখানে। এটা আসলে ওদের বোর্ড ভালো বলতে পারবে।’

জিম্বাবুয়ের এক সাংবাদিক স্বাগতিকদের তরুণ খেলোয়াড়দের নিয়ে জানতে চাইলে তামিমের তাই সদুত্তর দেওয়ার সুযোগ ছিল না। তামিম জানান, ‘আমরা জানি না কাদের বিপক্ষে আমরা খেলছি। আপনার প্রশ্নের উত্তর আমি দিতে পারছি না এখন কারণ জানি না কারা আমাদের বিপক্ষে খেলবে। ম্যাচ শুরুর ২৪ ঘণ্টারও কম সময় আছে অথচ এখনও দল কেমন হবে জানানো হয়নি।’