ডুবে যাওয়া জাহাজে পদ্মা সেতুর রেলিং ও রেললাইনের মালামাল

চট্টগ্রামের সন্দ্বীপ চ্যানেলে এমভি হ্যাং গ্যাং-১ নামের ডুবে যাওয়া জাহাজে পদ্মা সেতু প্রকল্পের এক হাজার ২০০ টন ওজনের লোহার মালামাল রয়েছে। এসব মালামালের বাজারমূল্য প্রায় ১৮ কোটি টাকা। জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আব্দুল কাদের।

তিনি জানান, ডুবে যাওয়া জাহাজে সেতুর রেললাইন প্রকল্পের ওয়ার্কওয়ে, রেলিংয়ের মালামাল রয়েছে। সেসব মালামালে যদি কেজি ধরে বিক্রি করা হয় তবুও মূল্য প্রায় ১০ কোটি টাকা। লোহার সামগ্রীগুলো প্রস্তুত করা, ফলে দাম দ্বিগুণ হবে। এক হাজার ২০০ টন ওজনের প্রস্তুত মালামালের বাজার মূল্য দাড়াবে প্রায় ১৮ কোটি টাকা।

নির্বাহী প্রকৌশলী আরো বলেন, এর মধ্যে ডুবে যাওয়া জাহাজ উদ্ধার কাজে চট্টগ্রাম বন্দর থেকে ক্রেন রওনা হয়েছে। মঙ্গলবার (১৩ জুলাই) ক্রেন ঘটনাস্থলে যাওয়ার কথা ছিল। তবে প্রতিকূল আবহাওয়ার কারণে যেতে পারেনি। আজ ক্রেন পৌঁছে উদ্ধার অভিযান শুরু করবে। মালামালসহ ডুবে যাওয়া জাহাজের নিরাপত্তায় নৌ-পুলিশ ও কোস্টগার্ড মোতায়েন করা হয়েছে।’

প্রসঙ্গত, মঙ্গলবার (১৩ জুলাই) সকাল ১০টার দিকে চট্টগ্রাম থেকে মুন্সিগঞ্জে আসার পথে বঙ্গোপসাগরের সন্দ্বীপ চ্যানেলে আরেকটি ডুবে যাওয়া জাহাজের সঙ্গে ধাক্কা লেগে ডুবে যায় পদ্মা সেতুর মালামালবাহী জাহাজ এমভি হ্যাং গ্যাং-১। তবে এ সময় জাহাজে থাকা ১৩ জন ক্রুকে উদ্ধার করেন স্থানীয় জেলেরা। এমভি হ্যাং গ্যাং-১ জাহাজটি পরিচালনা করছে এমজেড শিপিং লাইনস।