হজযাত্রীরা আজ মিনায় রওনা হচ্ছেন

করোনা মহামারির কারণে এ বছরও স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে পবিত্র হজের আনুষ্ঠানিকতা আজ শনিবার থেকে শুরু হচ্ছে। হজ পালন করতে ধর্মপ্রাণ মুসলমানরা আজ মিনার উদ্দেশে রওনা হবেন। হজের অংশ হিসেবে তাঁরা ৭ থেকে ১২ জিলহজ পর্যন্ত মিনা, আরাফাত, মুজদালিফায় অবস্থান করবেন। কাবা শরিফ থেকে মিনা প্রায় ৯ কিলোমিটার দূরে।

মুসল্লিরা ৮ জিলহজ (সৌদি সময় অনুযায়ী আগামীকাল রবিবার) সারা দিন মিনায় থাকবেন। ৯ জিলহজ ফজরের নামাজ আদায় করে প্রায় ১৪ কিলোমিটার দূরে আরাফাতের ময়দানে যাবেন এবং সূর্যাস্ত পর্যন্ত সেখানে থাকবেন। এরপর আরাফাত থেকে প্রায় আট কিলোমিটার দূরে মুজদালিফায় রাত যাপন করবেন।

১০ জিলহজ ফজরের নামাজ আদায় করে মুজদালিফা থেকে আবার মিনায় ফিরে বড় জামারাকে কংকর নিক্ষেপ করবেন। এরপর কোরবানি দিয়ে মাথার চুল ছেঁটে স্বাভাবিক পোশাকে মক্কায় গিয়ে কাবা শরিফ তাওয়াফ করবেন। তাওয়াফ, সাঈ শেষে আবার মিনায় গিয়ে ১১ ও ১২ জিলহজ অবস্থান করবেন এবং প্রতিদিন তিন শয়তানকে পাথর নিক্ষেপ করবেন।

এবারও হজ আদায়ের সুযোগ সৌদি আরবে অবস্থানরতদের মধ্যেই সীমাবদ্ধ থাকছে। এর সঙ্গে আছে করোনাভাইরাসের টিকার বাধ্যবাধকতা। টিকার দুই ডোজ নেওয়া ব্যক্তিরাই শুধু এবার হজ করতে পারবেন। সৌদির গণমাধ্যমের তথ্য মতে, এবার মাত্র ৬০ হাজার মুসল্লি হজ করার সুযোগ পাচ্ছেন। করোনার কারণে বাংলাদেশ থেকে গতবারের মতো এবারও কেউ হজে যেতে পারেননি।