শোয়েবের বিশ্বসেরা ওয়ানডে একাদশে নেই কোহলি!

নিজের ইউটিউব চ্যানেলে ক্রিকেট নিয়ে নানা মন্তব্য করে সবসময় আলোচনায় থাকেন পাকিস্তানের সাবেক গতি তারকা শোয়েব আখতার। নিজ দেশের খেলোয়াড়দের পারফরম্যান্স নিয়ে বিস্ফোরক সব মন্তব্য করে বিতর্ক বাঁধান কখনও-সখনও। সব মিলিয়ে নিজের ইউটিউব চ্যানেলে ক্রিকেট বিশেষজ্ঞ হিসেবে নিয়মিত মতামত দিয়ে থাকেন শোয়েব।

এবার ওয়ানডের সেরা একাদশ নির্বাচন করে তা সামনে আনলেন এ স্পিডস্টার। অবশ্য এ জন্য নিজের ইউটিউব চ্যানেল নয়, ক্রীড়াবিষয়ক চ্যানেল স্পোর্টস কিডাকে জানিয়েছেন একাদশের খবর। যথারীতি এতেও বিতর্ক বাঁধালেন। কারণ একাদশে ভারতের চারজনকে রাখলেও ভারত দলের অধিনায়ক ও বর্তমান সময়ের অন্যতম তারকা বিরাট কোহলিকেই রাখেননি।

বিষয়টি অনেকেই বিস্মিত। কারণ বিশ্বসেরা একাদশ বাছাইয়ে অন্যান্য বিশ্লেষকদের বেলায় কোহলি অটো চয়েজ। কোহলিকে নিয়েই একাদশ গড়েন তারা। আর শোয়েব আখতার সেই প্রক্রিয়ার ধারই ধারলেন না। তা হলে শোয়েব আখতারের একাদশে ঠাঁই পেলেন কারা? চারজন করে ভারত ও পাকিস্তানি খেলোয়াড়কে নিয়েছেন তিনি।

ভারত থেকে শোয়েব তুলে নিয়েছেন— শচীন টেন্ডুলকার, বিশ্বকাপজয়ী সাবেক দুই অধিনায়ক কপিল দেব ও মহেন্দ্র সিং ধোনিকে। এর পর ২০১১-এর বিশ্বকাপজয়ী তারকা যুবরাজ সিংকে। আর নিজের দেশ থেকে শোয়েবের পছন্দ— ওয়াসিম আকরাম, ওয়াকার ইউনিস, ইনজামাম-উল হক ও সাঈদ আনোয়ার।

একাদশের বাকি তিন ক্রিকেটাররা হলেন – ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্যাটসম্যান ও বাংলাদেশের সাবেক কোচ গর্ডন গ্রিনিজ, অস্ট্রেলিয়ার স্পিনার শেন ওয়ার্ন ও উইকেটরক্ষক ব্যাটসম্যান অ্যাডাম গিলক্রিস্ট। একনজরে শোয়েব আখতারের চোখে বিশ্বসেরা একাদশ –

গর্ডন গ্রিনিজ, শচীন টেন্ডুলকার, ইনজামাম উল হক, সাঈদ আনোয়ার, মহেন্দ্র সিং ধোনি, অ্যাডাম গিলক্রিস্ট, যুবরাজ সিং, ওয়াসিম আকরাম, ওয়াকার ইউনিস, কপিল দেব, শেন ওয়ার্ন।