মার্বেল পাথরে খোদাই করা হল পবিত্র কোরআন

দীর্ঘ আট বছর সময় ব্যয় করে পবিত্র কোরআনের আয়াত মার্বেল পাথরে খোদাই করেছেন এক সৌদি ভাস্কর। তার এই অনন্য কীর্তি গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ড করবে বলে আশা প্রকাশ করেন এই শিল্পী।
সৌদি ভাস্কর হাসবান বিন আহমদ আল ইনিজি জানান, চারুশিল্পের প্রতি প্রবল ভালোবাসা থেকেই ৩০টি

মার্বেল পাথরে পবিত্র কোরআন খোদাইয়ের কাজ করেন। আরবি ভাষায় পাণ্ডিত্য অর্জনের পর তিনি আরবি চারুশিল্প চর্চা শুরু করেন। সৌদি আরবে অনুষ্ঠিত বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন এই শিল্পী। এখন তিনি সৌদির তরুণ প্রজন্মকে চারুশিল্প শেখাতে একটি প্রতিষ্ঠান খুলতে চান।

অটোমান ক্যালিগ্রাফি ব্যবহার করে সবুজ রঙের মার্বেল পাথরে পবিত্র কোরআন খোদাই করেছেন শিল্পী আল ইনিজি। সৌদির উত্তর-পশ্চিমাঞ্চলের তাবুক এলাকায় অনেক প্রাচীন দুর্গ ও প্রাসাদ পাওয়া যায়। সেখান থেকেই তিনি শিল্পচর্চায় অনুপ্রাণিত হন। তাবুক অঞ্চলটি পূর্ববর্তী সামুদ, আরামীয় ও নাবতীয়দের আবাসস্থল ছিল। এ

খানকার প্রাচীন অন্যান্য জাতি-গোষ্ঠী ও প্রত্নতাত্তিক নিদর্শন থেকে খ্রিস্টপূর্ব কয়েক শতাব্দী আগের উন্নত সভ্যতার সন্ধান পাওয়া যায়। এসব এলাকার প্রাচীন বাসিন্দারা কাঠ ও পাথর খোদাই করে লাঙল, নৌকা ও ঘর তৈরি করেছিল। সৌদি সরকার স্থানীয় লোকজনের ভাস্কর্য এবং অন্যান্য শিল্পকলা ও কারুকাজকে বাঁচিয়ে রাখতে সহায়তা করছে বলে আল ইনিজি জানিয়েছেন।

সূত্র: আরব নিউজ