সপ্তাহ শেষে আবারো লঘুচাপ! বাড়বে ভারি বর্ষণ

এক লঘুচাপের প্রভাব কাটতে না কাটতেই আরেকটি লঘুচাপের আশঙ্কার কথা জানিয়েছে আবহাওয়া অফিস। ওই লঘুচাপের প্রভাব সরাসরি আমাদের দেশের ওপর পড়তে পারে। এ ছাড়া বর্তমানে সক্রিয় রয়েছে মৌসুমি বায়ু। ফলে চলতি সপ্তাহের শেষ নাগাদ দেশে বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে।

আবহাওয়াবিদ মনোয়ার হোসেন কালের কণ্ঠকে বলেন, ‘বর্তমান লঘুচাপটি বঙ্গোপসাগর থেকে ভূমিতে অবস্থান করছে। শনিবার সন্ধ্যা নাগাদ এর অবস্থান ছিল ভারতের ঝাড়খণ্ড ও উড়িষ্যায়। ভূমি থেকে এটি নিষ্ক্রিয় হয়ে যাবে। বাংলাদেশের ওপর এর প্রভাব কমতে শুরু করেছে।

লঘুচাপের প্রভাবে রবিবারও উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া ও বৃষ্টিপাত হতে পারে।’ এই আবহাওয়াবিদ আরো বলেন, ‘আগামী মঙ্গলবার নাগাদ আরেকটি লঘুচাপের সম্ভাবনা আমরা দেখছি। যার প্রভাব সরাসরি আমাদের দেশের ওপর পড়তে পারে। ফলে সপ্তাহের শেষ নাগাদ সারা দেশেই বৃষ্টিপাত বাড়বে।’

এদিকে চলমান লঘুচাপের ফলে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্কতাসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এ সময়ে বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচলের পরামর্শ দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

লঘুচাপের প্রভাবে গতকাল দেশের উপকূলীয় এলাকায় ঝোড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টিপাত হয়েছে।