সীমান্তে হেরে পাকিস্তানে আশ্রয় প্রার্থনা করছে আফগান সেনারা

আফগানিস্তান-পাকিস্তান সীমান্তে তালেবান বিদ্রোহীদের কাছে হেরে অন্তত ৪৬ জন আফগান সেনা পাকিস্তানের কাছে আশ্রয় চেয়েছে। আজ সোমবার পাকিস্তান সেনাবাহিনী এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। বিবৃতিতে তারা জানায়, আফগান সামরিক কমান্ডার উত্তরের চিত্রাল সীমান্ত পারাপার ও আশ্রয় চেয়ে আবেদন জানিয়েছেন।

আফগানিস্তান কর্তৃপক্ষের কাছ থেকে নিশ্চিত হওয়ার পর গতকাল রবিবার রাতে ওই সেনাদের পাকিস্তানে নিরাপদে প্রবেশ করানো হয়। সামরিক নিয়ম অনুযায়ী আফগান সেনাদের খাদ্য, আশ্রয় ও প্রয়োজনীয় সামরিক সুবিধা দেওয়া হবে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। তবে এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি আফগান কর্মকর্তারা।

গত এপ্রিলে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আগামী ৩১ আগস্টের মধ্যে এ প্রক্রিয়া সম্পন্ন হবে। ইতোমধ্যে অধিকাংশ মার্কিন সেনা ও সামরিক জোট ন্যাটোর সদস্যরা দেশটি ত্যাগ করেছে। গত মে মাস থেকে বিদেশি সেনা প্রত্যাহার প্রক্রিয়া শুরুর পর থেকেই আফগানিস্তানে আবারও নিজেদের সক্রিয়তা জানান দিচ্ছে তালেবানরা।

ইতোমধ্যে বিভিন্ন এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে তারা। অনেক স্থানে পিছু হটতে বাধ্য হচ্ছে আফগান সরকারি বাহিনী। সাম্প্রতিক সপ্তাহগুলোতে আফগানিস্তানের সীমান্তবর্তী অঞ্চলে তালেবানদের কাছে নিয়ন্ত্রণ হারানোর পর তাজিকিস্তান, ইরান ও পাকিস্তানে পালিয়ে গেছেন শতাধিক আফগান সৈনা ও বেসামরিক কর্মকর্তা।