এসএসসি পরীক্ষার নতুন রুটিন প্রকাশ

আগামী বছরের ৩ ফেব্রুয়ারি থেকে ২০২০ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি ও সমমান) পরীক্ষা শুরু হতে যাচ্ছে। এ নিয়ে আজ রবিবার (২৬ সেপ্টেস্বর) আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক উপ-কমিটি এ সময়সূচি প্রকাশ করেছে। যা আগামী সোমবার (২৭ সেপ্টেম্বর) প্রকাশ করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের সভাপতি অধ্যাপক নেহাল আহমেদ গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে, গত শনিবার (২৪ সেপ্টেম্বর) শিক্ষা বোর্ড থেকে জানানো হয় সিটি করপোরেশন নির্বাচনের কারণে পূর্ব নির্ধারিত সময় ১লা ফেব্রুয়ারি ২০২০ তারিখে শুরু না হয়ে ৩রা ফেব্রুয়ারি ২০২০ তারিখ থেকে শুরু হবে। ১লা ফেব্রুয়ারি থেকে শুরু হওয়ার কথা ছিলো মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা।

dailybangla71 – pic 1 32

অন্যদিকে, চলতি বছরের দাখিল পরীক্ষা শুরু হবে ১৪ নভেম্বর। বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) ২০২১ সালের দাখিল পরীক্ষার সময়সূচি আলাদাভাবে ঘোষণা করেছে বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড। এবারের দাখিল পরীক্ষা আগামী ১৪ নভেম্বর শুরু হয়ে ২১ নভেম্বর শেষ হবে। প্রতিদিন সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত পরীক্ষা চলবে।

এদিকে জানা গেছে- এ বছর ৩ হাজার ৫১২ টি কেন্দ্রে ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন শিক্ষার্থী মাধ্যমিক পর্যায়ের চূড়ান্ত পরীক্ষায় অংশ নেবে। এসএসসি পরীক্ষা উপলক্ষে আগামী ২৫ জানুয়ারি থেকে এক মাস সব কোচিং সেন্টার বন্ধ থাকবে।