হাসপাতালের বিল পরিশোধে সন্তান বিক্রি, খালি হাতে বাড়ি ফিরলেন মা

হাসপাতালের বিল পরিশোধ করতে না পেরে সদ্য জন্মানো সন্তানকে ১৬ হাজার টাকায় বিক্রি করে দেন মা–বাবা। গত বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) গাইবান্ধা সদর উপজেলার যমুনা ক্লিনিকে এ ঘটনা ঘটে।সন্তান বিক্রি করে দেয়া ওই দম্পতির নাম শাহজাহান মিয়া ও আমেনা খাতুন।

তাদের গাইবান্ধা বাড়ি সদর উপজেলার সোলাগাড়ি গ্রামে।
জানা গেছে, গত ১৩ সেপ্টেম্বর আমেনার পেটে ব্যথা হলে তাকে স্থানীয় মাতৃসদনে নিয়ে যাওয়া হয়। সেখানকার চিকিৎসকরা জানান আমেনার অপারেশন করাতে হবে। পরে যমুনা ক্লিনিকে নিয়ে আমেনাকে ভর্তি করান শাহজাহান।

সেখানে অস্ত্রোপাচার করা হয় তার। চারদিন চিকিৎসা শেষে হাসপাতালের বিল আসে ১৬ হাজার টাকা। গরীব দম্পতির পক্ষে এই টাকা দেয়ার সামর্থ্য না থাকায় তারা তাদের সন্তানকে বিক্রি করে দেন। সেই টাকা দিয়ে হাসপাতালের বিল শোধ করে খালি হাতে বাড়ি ফেরেন এই দম্পতি।

এ বিষয়ে শাহজাহান মিয়া জানান, আমরা অনেক গরীব। কোনো ভাবেই আমাদের পক্ষে ১৬ হাজার টাকা জোগাড় করা সম্ভব না। তাই বাধ্য হয়ে নিজ সন্তানকে বিক্রি করে দিয়েছি। সাদুল্লাপুরের এক ব্যক্তি আমার সন্তানকে কিনেছে। তবে সেই ব্যক্তির নাম প্রকাশ করতে রাজি হননি শাহজাহান।

এ ব্যাপারে ক্লিনিকের মালিক ফরিদুল হক সোহেল বলেন, রিলিজের সময় আমাদের খাতায় ৯ হাজার টাকা জমা দিয়েছে। নবজাতক বিক্রির ঘটনা ক্লিনিক ক্যাম্পাসে হয়নি। যদি হয়ে থাকে তাহলে বাইরে হয়েছে।

সূত্র: ইউএনবি