জানলে চ’মকে জাবেন, মে’য়েরা যে কারনে পায়ের উপর পা দিয়ে বসে?

সাধারণ, স্বাভাবিকভাবে মে’য়েরা সোফায় বসলেই কি বলে থাকেন মা ও বড়রা। মে’য়েদের ওইভাবে বসতে হয় না।মে’য়েদের নাকি, পা ভাঁজ করে বসাটাই সভ্যতা।ছোট থেকে এটা শুনতে শুনতে বড় হয় মে’য়েরা।

এর পরে পা ভাঁজ করে বসাটাই অভ্যাস হয়ে যায়। আবার অনেকে স্টাইলিশ লুকের জন্য পায়ের উপরে পা তুলে বসতেই পছন্দ করেন। অফিসে ঘণ্টার পর ঘণ্টা এভাবেই বসে থাকেন।

শুধু মে’য়েরা নয়, অনেক ছে’লেরাও দীর্ঘক্ষণ বসে থাকেন পায়ের উপরে পা তুলে।কিন্তু অনেকেই জানেন না যে, স্টাইলিশ আর স্মা’র্ট লুক আনতে গিয়ে নিজের শরীরের কত বড় ক্ষতি হচ্ছে।

একবার জেনে নেওয়া যাক কী’ কী’ ক্ষতি হয় এইভাবে বসে থাকার জন্য পায়ে র’ক্ত চলাচাল বিঘ্নিত হয়। দিনের পর দিন সেটা চলতে থাকায় পায়ের জো’র দিন দিন কমতে থাকে।

এটা মা’রাত্মক চেহারা নিয়ে একসময়ে প্যারালাইসিস পর্যন্ত হতে পারে। দীর্ঘক্ষণ এইভাবে বসে থাকার ফলে শরীরে র’ক্তচাপ সংক্রান্ত সমস্যা তৈরি হতে পারে।পা ভাঁজ করে রাখার জন্য র’ক্ত শরীরের নীচের দিকে স্বাভাবিক গতিতে নামতে না পেরে উপরের দিকে চাপ তৈরি করে।

এর থেকে শরীরে নানা সমস্যা দেখা দিতে পারে। পায়ের নীচের অংশে দীর্ঘক্ষণ র’ক্ত আ’ট’কে থাকায় শিরার উপরে অস্বাভাবিক চাপ তৈরি করে।প্রথম দিকে খুব বেশি সমস্যা বোঝা যায় না কিন্তু,

দিনের পর দিন বসার ভঙ্গি থেকে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অ’সুস্থতা বাড়তে থাকে। সুতরাং, সাবধান। আপনার স্টাইল যেন আপনার ভবিষ্যৎকে ক’ষ্ট’কর করে না তোলে।