বাসে চ’ড়লেই ব’মি পায়? জে’নে নিন সহজ স’মাধান

বাসে কিংবা গাড়িতে চড়লে প্র’থমে কি’ছুক্ষণ স্বা’ভাবিক। কিন্তু তারপরই শু’রু হয় অস্ব’স্তি। সেইস’ঙ্গে ব’মি ব’মি ভা’ব বমি। এমন স’মস্যায় প’ড়েন অনেকেই। আবার মাথাব্য’থা, মা’ইগ্রেন, হজ’মের স’মস্যার কারণে বমি বমি ভাব বা শ’রীরে অস্ব’স্তি হয়ে থাকে। আমাদের রান্নাঘরে থাকা সাধারণ কয়েকটি জি’নিসের সা’হায্যে এই বমি বমি ভাব সহজেই দূ’র করা স’ম্ভব। চলুন জে’নে নেয়া যাক

লেবু: এক টুকরো লেবু মুখে নিয়ে কি’ছুক্ষণ চু’ষুন। বাসে চ’ড়ার আগে এক গ্লা’স পানিতে এক টু’করো লেবুর রস, এক চিম’টি লবণ মি’শিয়ে খে’য়ে নিন। এটি দ্রু’ত ব’মি ব’মি ভাব দূ’র করে দেবে। ব’মি পে’লে এক টুকরো লেবু নাকের কাছে নিয়ে কি’ছুক্ষণ শুঁ’কে দেখু’ন, এটিও শা’রীরিক অস্ব’স্তি অনেকটাই ক’মিয়ে দেবে।

লবঙ্গ: এককাপ পানিতে এক চামচ লবঙ্গের গুঁ’ড়া দিয়ে ৫ মিনিট সে’দ্ধ করুন। ঠা’ন্ডা হয়ে গেলে আ’স্তে আ’স্তে এটি খে’য়ে দেখু’ন। এর স্বাদ যদি কটু লাগে তাহ’লে এর স’ঙ্গে এক চামচ মধু মি’শিয়ে নিতে পারেন। এ ছা’ড়া ১-২টি লবঙ্গ চিবিয়ে খেয়ে দে’খতে পারেন। এটি স’ঙ্গে স’ঙ্গে ব’মি ব’মি ভাব দূ’র করে দেবে।

জিরা: এক চা’মচ জি’রা এমন একটি উপাদান যা আপনার ব’মি ব’মি ভাব মুহূ’র্তে দূ’র করে দেবে। এক চামচ জিরা গুঁ’ড়া করে খে’য়ে নিন। মু’হূর্তের মধ্যে ব’মি ব’মি ভাব দূ’র হয়ে যাবে। এক চি’মটি জিরাও চিবিয়ে খে’য়ে দে’খতে পারেন। উপকার পাবেন।

আদা: দ্রু’ত ব’মি ব’মি ভাব দূ’র ক’রতে আদা খুবই কা’র্যকরী একটি উপাদান। এক টু’করা আদা চায়ের স’ঙ্গে খান, এটি দ্রু’ত ব’মি ব’মি ভাব দূ’র করে দে’বে। আদা হজ’মের স’মস্যা দূ’র ক’রতে সাহা’য্য করে। এক চামচ আদার রস, এক চামচ লেবুর রস এবং সামা’ন্য বেকিং সো’ডা মি’শিয়ে খেয়ে দেখু’ন। এটিও ব’মি ব’মি ভা’ব দূ’র ক’রতে সাহা’য্য করবে।