লাল না সবুজ, কোন মরিচ স্বাস্থ্যের জন্য ভালো?

রান্নার স্বাদ বাড়াতে মরিচ অন্যতম এক উপাদান। আর মশলাপ্রেমীদের কাছে ঝাল যেন একটু বেশিই প্রিয়। ক্যাপসিসিনোয়েড নামক রাসায়নিক উপাদানের জন্য মরিচের স্বাদ ঝাল হয়ে থাকে।

তবে অনেকেই আছেন কাঁচা মরিচের চেয়ে লাল মরিচের গুঁড়াটাই পছন্দ করে থাকেন। হতে পারে এর রং আর ঝাঁঝালো স্বাদের জন্য। তবে জা’নেন কি?

কাঁচা লাল বা সবুজ মরিচ আপনার স্বা’স্থ্যের জন্য যতটা ভালো মরিচের গুঁড়া ততটাই ক্ষ’তির কারণ। তাই রান্নায় এবং এমনিতে কাঁচা মরিচ খান।

এর রয়েছে অনেক স্বা’স্থ্য উপকারিতা। যা আপনার খাবারের স্বাদ বাড়ানোর পাশাপাশি শ’রীর ঠিক রাখতে সহায়তা করবে। তবে জে’নে নিন কাঁচা মরিচ সবুজ না লাল কোনটা বেশি স্বা’স্থ্যকর-

সবুজ মরিচের উপকারিতা-সবুজ মরিচে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। যা আপনার হজ’ম প্রক্রিয়াটিকে সহজ করে তোলে।এছাড়াও সবুজ মরিচ আপনার অন্ত্রকে সু’স্থ রাখতে সহায়তা করে।

সবুজ মরিচে কোনো ক্যালোরি নেই। ফলে এটি বিপাককে বাড়িয়ে ওজন কমাতে সহায়তা করে।এছাড়াও সবুজ মরিচে রয়েছে বিটা ক্যারোটিন। যা আপনার হার্ট ভালো রাখতে সহায়তা করে।

সবুজ মরিচে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট আপনার শ’রীরকে ফু’সফুস, মুখ এবং কোলন ক্যা’ন্সার থেকে র’ক্ষা করবে।লাল মরিচের উপকারিতা-লাল মরিচে থাকা ক্যাপসাইসিন যৌগ শ’রীরের ফ্যাট বার্নিং প্রক্রিয়াকে সচল রাখে।

এছাড়াও লাল মরিচ আপনার শ’রীরে একটি হরমোন তৈরি করে। যা আপনার মেজাজকে ভালো রাখতে সহায়তা করে।লাল মরিচে থাকা পটাশিয়াম আপনার র’ক্তচা’প ঠিক রাখবে।

লাল মরিচে প্রচুর ভিটামিন সি রয়েছে। যা আপনার রো’গ প্র’তিরো’ধের ক্ষ’মতা বাড়িয়ে তোলে।হার্টের সু’স্থতায় খুবই ভালো লাল মরিচ।এছাড়াও লাল মরিচ নিয়মিত খেলে এটি র’ক্ত জমাট বাঁ’ধা এবং ব্লক পরি’ষ্কার রাখতে সহায়তা করে।

সেইস’ঙ্গে লাল মরিচ হৃদরো’গকে দূ’রে রাখে।সবুজ এবং লাল মরিচ উভয়েরই নিজস্ব উপকারিতা রয়েছে। তবে এর মূল পার্থক্য এটি কীভাবে খাওয়া হয়। সবুজ মরিচ সাধারণত আম’রা কাঁচা খেয়ে থাকি।

আর লালগুলো শুকিয়ে গুঁড়া করে। এতে করে এর কোনো পুষ্টিগুণ অবশিষ্ট থাকে না। বরং এটি শ’রীরের জন্য ক্ষ’তিকারক হতে পারে। তাই আপনার খাবারে মরিচ সবুজ বা লাল যে কোনোটাই রাখতে পারেন। তবে তা কাঁচা অব’স্থায়।